kalerkantho


কোহলির সঙ্গে বন্ধুত্ব কোনোদিন নষ্ট হবে না: আফ্রিদি

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:০৩



কোহলির সঙ্গে বন্ধুত্ব কোনোদিন নষ্ট হবে না: আফ্রিদি

ফাইল ছবি

প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তান রাজনৈতিকভাবে যতই লড়াই করুক না কেন, দুই দেশের ক্রিকেটারদের মধ্যে কিন্তু দারুণ সদ্ভাব। যেমন ভারত অধিনায়ক বিরাট কোহলি আর সাবেক পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদি। দ্বিপাক্ষিক কোনো সিরিজে দুই দলের দেখা হয়না অনেকদিন। একে অন্যের দেশে যাওয়ারও কোনো সুযোগ নেই। কিন্তু তারপরও বন্ধুত্ব রয়ে গেছে আগের মতই। 

সেই 'বুম বুম' আফ্রিদিই এবার বললেন, ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক যতই খারাপ হোক না কেন, কোহলির সঙ্গে বন্ধুত্বে ফাটল ধরবে না। সুইজারল্যান্ডের সেন্ট মরিৎজে 'আইস ক্রিকেট চ্যালেঞ্জ' টুর্নামেন্টের এক ফাঁকে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন সাবেক এই অল-রাউন্ডার।

আফ্রিদি বলেছেন, 'কোহলির সঙ্গে আমার সম্পর্ক রাজনৈতিক পরিস্থিতি দিয়ে নির্ধারিত হবে না। কোহলি মানুষ হিসেবে অসাধারণ। ও তার দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন, ঠিক আমি যেমন আমার দেশের। সে সবসময় আমাকে সম্মান দেখায়। এমনকি আমার ফাউন্ডেশনের (আফ্রিদি ফাউন্ডেশন) জন্য সে একটি সই করা জার্সিও উপহার দিয়েছে।'

পিছিয়ে থাকা জনগোষ্ঠীর শিক্ষা-চিকিৎসা আর পানীয় জলের জন্য আফ্রিদি গঠন করেছেন 'শহীদ আফ্রিদি ফাউন্ডেশন'। এই ফাউন্ডেশনের নিয়মিত ডোনার বিরাট কোহলি। দুজনের নিয়মিতই যোগাযোগ হয়। কোহলি-আনুশকার আলোচিত বিয়ের পর শুভেচ্ছাবার্তাও পাঠিয়েছিলেন আফ্রিদি। ঠিক তেমনই ফাউন্ডেশনের জন্য আফ্রিদির আহ্বানে সবসময় সাড়া দিয়ে যান কোহলি।

বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যানের সঙ্গে বন্ধুত্বকে 'দৃষ্টান্ত' হিসেবে উল্লেখ করে একসময়ের মারকুটে ব্যাটসম্যান আফ্রিদি বলেন, 'ভিন্ন দুটি দেশে থেকেও কীভাবে সম্পর্ক রাখা যায়, সেটার একটা দৃষ্টান্ত স্থাপন করতে পেরেছি আমরা। এই বন্ধুত্ব কোনোদিন নষ্ট হবে না। পাকিস্তানের পর আমি সবচেয়ে বেশি ভালোবাসা ও সম্মান পেয়েছি ভারত আর অস্ট্রেলিয়ায়।'


মন্তব্য