kalerkantho


ভবিষ্যতে শুধু থাকবে টি-টুয়েন্টি ফরম্যাট: বাটলার

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:৩৮



ভবিষ্যতে শুধু থাকবে টি-টুয়েন্টি ফরম্যাট: বাটলার

আন্তর্জাতিক ক্রিকেটের যাত্রা শুরুই হয়েছে টেস্ট ক্রিকেটের হাত ধরে, ১৪০ বছরেরও বেশি আগে। তবে মাত্র ১৫ বছর হল আনুষ্ঠানিকভাবে টি-টুয়েন্টি ক্রিকেট খেলার। অথচ এর মাঝেই ক্রিকেটের প্রতিষ্ঠিত ফরম্যাট টেস্ট ও ওয়ানডের জনপ্রিয়তা ছাড়িয়ে গেছে এটি। বর্তমানে তিন ফরম্যাটের ক্রিকেট চালু আছে। টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি। এর মধ্যে তুলনামুলক ভাবে টেষ্ট ক্রিকেট হারিয়েছে আগের জৌলস। সেটা ফিরিয়ে আনতে আইসিসিও চাচ্ছে ম্যাচের দৈর্ঘ্য চারদিনে আনতে। অন্যদিকে ওয়ানডে ক্রিকেট এখনো জনপ্রিয় হওয়ার পরও সবচেয়ে জনপ্রিয় কিন্তু সেই টি-টুয়েন্টি ক্রিকেটই। তবে এখন দশ ওভারের ফরম্যাটকেও জনপ্রিয় করার একটা চেষ্টা চলছে।


আরো পড়ুন: সেই জস বাটলার এবার কুমিল্লা


সেই সাথে এখন যুক্ত হয়েছে বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগ।  আর একই সাথে টাকার সাথে সাথে হু হু করে বাড়ছে এই ফরম্যাটের জনপ্রিয়তার।  আর তাই ক্রিকেটের বাকি দুই সংস্করন নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন ইংলিশ তারকা জস বাটলার। এদিকে প্রথম থেকেই টি-টুয়েন্টি ফরম্যাট নিয়ে ভয় ছিল যে ধীরে ধীরে এটি অন্য ফরম্যাটগুলোকে ছাপিয়ে যাবে। বাটলারের কন্ঠেও ঝরে পড়েছে সেই আতঙ্ক। অপর দিকে ইংল্যান্ডের সীমিত ওভারের উইকেটকিপার-ব্যাটসম্যান ভবিষ্যত দেখছেন না টেস্ট ক্রিকেটের। তার মতে, সামনে হয়ত টি-টুয়েন্টিই একমাত্র প্রতিষ্ঠিত ফরম্যাটের ক্রিকেট হিসেবে খেলা হবে।


আরো পড়ুন: ২ কোটি ১০ লাখে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে বাটলার!


স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে বাটলার বলেন,  আমি মনে করি ভবিষ্যতে হয়তো ১৫-২০ বছর কিংবা তারো আগে ক্রিকেট এক ফর‍ম্যাটে রুপান্তরিত হবে।  আর সেটা হবে টি-টুয়েন্টি।  টেস্ট আর টুয়েন্টির একসাথে পথ চলার কারনে টেস্ট ক্রিকেট এখন দর্শক শুন্য থাকে।  আর টি-টুয়েন্টিতে দর্শকে পরিপূর্ন। বাটলার বলেন, টেস্ট ক্রিকেট বিলুপ্ত হলে সবাই দু:খ পাবে।  কিন্তু পন্য হিসেবে এখন টি-টুয়েন্টি শক্তিশালী অবস্থানে চলে গেছে।

তাই টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে উপায় খোজার তাগিদ দিয়েছেন বাটলার।  তিনি বলেন, আশা করি নীতিনির্ধারকরা টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করার উপায় খুজবেন।  এটা আসলেই চমৎকার এবং আমি এই ফরম্যাটে খেলতে ভালোবাসি।

 


মন্তব্য