kalerkantho


ভয়ংকর কোহলির সবচেয়ে বড় অনুপ্রেরণার নাম আনুশকা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৫৯



ভয়ংকর কোহলির সবচেয়ে বড় অনুপ্রেরণার নাম আনুশকা

ছবি: টুইটার

অবিশ্বাস্য, অনন্য এক ক্রিকেটারের নাম বিরাট কোহলি। বিধ্বংসী, আগ্রাসী, খুনে মেজাজের ব্যাটসম্যান- সব বিশেষণগুলোই তার জন্য প্রযোজ্য। দক্ষিণ আফ্রিকায় তার নেতৃত্বে্ই ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জিতল ভারত। পুরো সিরিজে ৫৫৮ রান করে সিরিজ সেরা কোহলি। ৩৫তম সেঞ্চুরিও করে গতকালের শেষ ম্যাচে ভারতের ৮ উইকেটে জয়ের নায়কও তিনি। সিরিজ শেষে বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান বললেন তার সাফল্যের রহস্য।

কোহলি বললেন, 'আমার এই সাফল্যের নেপথ্যে কিছু কাছের মানুষ রয়েছেন। বিশেষ করে, আমার স্ত্রী। পুরো সিরিজে প্রেরণা দিয়ে আমাকে এগিয়ে নিয়ে গিয়েছে ও। তার জন্য আমি কৃতজ্ঞ। অতীতে এর জন্য অনেক কথা শুনতে হয়েছে আমার স্ত্রীকে। সেই আনুশকাই কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে আমাকে সবচেয়ে বড় অনুপ্রেরণা দিয়ে গেছে। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সময় এই প্রেরণা প্রাপ্তি একটা দুর্দান্ত অনুভূতি।'

আরও পড়ুন: অবশেষে আসল গোমর ফাঁস করলেন হাথুরুসিংহে!

২৭ জানুয়ারি যখন টেস্ট সিরিজ ১-২ হেরে পুরস্কার বিতরণী মঞ্চে এসেছিলেন ভারত অধিনায়ক সে দিন চোখে ছিল একদিনের সিরিজে ফিরে আসার প্রতিজ্ঞা। আর ১৭ ফেব্রুয়ারি একদিনের সিরিজে সেই দক্ষিণ আফ্রিকাকেই ৫-১ হারিয়ে বিরাট কোহালি এবার স্বপ্ন দেখছেন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতে বাড়ি ফেরার।

ইতিহাস গড়ার পর ভারত অধিনায়ক আরও বললেন, 'প্রথম দুই টেস্টে মানসিক ভাবে কিছু সমস্যা হয়েছিল আমাদের। কিন্তু জোহানেসবার্গ থেকেই আমরা ঠিক করি আর পিছিয়ে যাওয়া চলবে না। টেস্ট সিরিজ হারের দিনেও সকলের সামনে এসে এ কথাই বলেছিলাম। এবার ওয়ানডে সিরিজ জিতে এসে বলব, সিরিজ কিন্তু এখনও শেষ হয়নি। টি-টোয়েন্টি সিরিজেও আমাদের এই পারফরম্যান্সই ধরে রাখতে হবে।'

একদিনের সিরিজে ৫৫৮ রান করার সঙ্গে সঙ্গে নতুন বিশ্বরেকর্ডও গড়েছেন কোহলি। ওয়ানডে ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫শর বেশি রান করার কৃতিত্ব একমাত্র তার।২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিত শর্মার ৪৯১ রানই এতদিন সর্বোচ্চ ছিল। নিজ দেশের সবচেয়ে বিখ্যাত ব্যাটসম্যানটির কাছেই এবার রেকর্ড হারাতে হলো রোহিতকে।


মন্তব্য