kalerkantho


কীভাবে দেশি কোচের সুবিধা নিতে হয়, দেখাল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫৫



কীভাবে দেশি কোচের সুবিধা নিতে হয়, দেখাল শ্রীলঙ্কা

বাংলাদেশের সাবেক এবং শ্রীলঙ্কার বর্তমান কোচিং স্টাফদের সঙ্গে চন্দিকা হাথুরুসিংহে। ছবি: টুইটার

ভারতের কোচ রবি শাস্ত্রী। এর আগে ছিলেন অনিল কুম্বলে। দুজনেই সাবেক ভারতীয় ক্রিকেট তারকা। চন্দিকা হাথুরুসিংহে অত বড় তারকা না হলেও কোচ হিসেবে দারুণ সফল। নিজ দেশের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর ভাঙাচোরা দলটিকে প্রথম অ্যাসাইনমেন্টেই উদ্ভাসিত সাফল্য এনে দিয়েছেন তিনি। কোচ এবং ক্রিকেটাররা একই দেশের হওয়ায় সুবিধাটা দ্রুত পাওয়া গেছে বলেই মত বাংলাদেশের সাবেক এই কোচের।

সহজ একটি বিষয় হলো, দেশি কোচ থাকলে একই ভাষা, একই মানসিকতা, আচার-আচরণ, সংস্কৃতির কারণে ক্রিকটারদের সঙ্গে দ্রুত যোগাযোগ স্থাপন করা যায়। চন্দিকা হাথুরুসিংহে সেটা পেরেছেন। সে কারণেই বাংলাদেশ সফরে এসেই ত্রিদেশীয় সিরিজ, টেস্ট সিরিজ জয়ের পর এবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের পথে দিনেশ চান্দিমালের দল। কোচিংয়ের শুরুতে এটিকে সাফল্যের অন্যতম কারণ মনে করছেন লঙ্কান কোচ।


আরও পড়ুন: অবশেষে আসল গোমর ফাঁস করলেন হাথুরুসিংহে!


তিনি বলেছেন, 'শুরুতে একটু সময় লেগেছে। তবে সত্যি বলতে, ক্রিকেটাররা যেভাবে সাড়া দিয়েছে, তাতে আমি খুবই সন্তুষ্ট। আমি মনে করি, এটির একটি বড় কারণ ছিল নিজ দেশের হওয়ায় ঘনিষ্ঠ হওয়ার সুযোগ। ওদের সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারছি। ওদের জন্যও কাজটা সহজ হচ্ছে, দ্রুত সাড়া দিচ্ছে।'

উল্লেখ্য, এই মুহূর্তে বাংলাদেশের কোনো কোচ না থাকলেও 'টেকনিক্যাল ডিরেক্টর' এর মোড়কে কোচের দায়িত্ব পালন করছেন খালেদ মাহমুদ সুজন। হাথুরু শ্রীলঙ্কাকে উদ্ভাসিত সাফল্য এনে দিলেও ঠিক বিপরীত চিত্রই সুজনের ক্যারিয়ারে। টানা দুটি সিরিজ হারের পর সমর্থক এবং সংবাদমাধ্যম তার ওপর বেজায় চটেছে। এসব দেখে ক্ষুব্ধ সুজন দায়িত্ব পালনে অনাগ্রহের কথাও মিডিয়ার সামনে বলেছেন। 

অন্যদিকে সাকিব-তামিম-মুশফিক-মুমিনুলদের ক্রিকেট গুরুরা জাতীয় দলে অবহেলিতই থেকে যাচ্ছেন। বারবার তাদের কথা মিডিয়ায় এলেও কোনো লাভ হচ্ছে না। অথচ, ধারাবাহিক ফর্মহীনতায় ভুগতে থাকলে সমস্যা সমাধানের জন্য জাতীয় দলের কোচ ছেড়ে নিজেদের গুরুর কাছেই ছুটে যান ক্রিকেটাররা। শ্রীলঙ্কা যে সুবিধা আদায় করে নিল, বাংলাদেশ কি সেটা নিতে পারে না?


মন্তব্য