kalerkantho


এই সপ্তাহটি জীবনেও ভুলব না: ফেদেরার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৪৪



এই সপ্তাহটি জীবনেও ভুলব না: ফেদেরার

ছবি: এএফপি

বয়স স্রেফ একটা সংখ্যা- তা আবারও প্রমাণ করে দিলেন রজার ফেদেরার। রটারডাম ওপেনের মাঝপথেই বিশ্ব র‍্যাংকিংয়ের শীর্ষে উঠলেন তিনি। ফাইনালে সুইস কিংবদন্তির প্রতিদ্বন্দ্বী ছিলেন গ্রিগর দিমিত্রভ। ফাইনাল জিতে ফেদেরার বলেছিলেন, 'নিশ্চিতভাবেই ক্যারিয়ারের অন্যতম সেরা সপ্তাহ এটি। জীবনেও ভুলব না। ৯৭ নম্বর শিরোপা, বিশ্ব র‍্যাংকিংয়ে এক নম্বরে ফিরে আসাটা অবিশ্বাস্য লাগছে এখনও।'

ক্যারিয়ারে ৯৭ নম্বর শিরোপা জেতার চ্যালেঞ্জে নামার আগেই সবচেয়ে বেশি বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে বিশ্বের এক নম্বরের সিংহাসনে বসার বিশ্বরেকর্ড গড়ে ফেলেছিলেন ফেদেরার। সেই রেকর্ডে তুলির শেষ টানটা যেন দিলেন ফাইনালে দিমিত্রভকে উড়িয়ে দিয়ে। তবে, এতটা সহজে যে জিতবেন ফেদেরারও ভাবেননি।

তিনি বলেন, 'ফাইনালে আরও কঠিন লড়াই হবে ভেবেছিলাম। গ্রিগর দুর্দান্ত খেলোয়াড়। দারুণ অ্যাথল্যাট। গত কয়েক মাসে অসাধারণ খেলছেও। তাই ভেবেছিলাম চ্যাম্পিয়ন হতে আমায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তবে প্রথম দিকে কিছুটা লড়াই করার পরে আর আমাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। যে ভাবে চেয়েছিলাম, ঠিক সে ভাবেই কোর্টে খেলতে পেরেছি। তাই দারুণ আনন্দ হচ্ছে।' 

২০১২ সালের পরে রটারডামে ফের শিরোপা জিতলেন ফেদেরার। ৭ বছর পরে তিনি যেভাবে ফিরলেন সেটা অনেকেই কল্পনা করতে পারেনি। কেউই হয়তো ভাবেনি ৩৬ বছর বয়সি টেনিস কিংবদন্তি একই সঙ্গে বিশ্বরেকর্ড আর অস্ট্রেলিয়া ওপেনের পরপরই প্রায় টানা দুই টুর্নামেন্টে খেলার ধকল সামলে ইতিহাসে এভাবে নাম লেখাবেন। এবার তিনি কোন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছেন?

ফেদেরার বলেছেন, কমপক্ষে ১০০ শিরোপা জিততে চান তিনি। টেনিস বিশ্বে সবচেয়ে বেশি শিরোপার মালিক জিমি কোনর্স। তার শিরোপা জয়ের সংখ্যা ১০৯। ফেদেরার দ্বিতীয় স্থানে আছেন ৯৭টি শিরোপা নিয়ে। তবে শিরোপা জয়ের সেঞ্চুরি করতে চাইলেও তিনি বলেছেন, ১০০ শিরোপার মাইলফলকে যেতে চান বলেই সব টেনিস টুর্নামেন্টে তিনি নামবেন না। বরং এটিপি সার্কিটে বড় টুর্নামেন্টগুলোয় নামাই তার লক্ষ্য। যেমন আসন্ন এটিপি ১০০০ টুর্নামেন্ট ইন্ডিয়ান ওয়েলস এবং মায়ামি মাস্টার্স।


মন্তব্য