kalerkantho


ফুটবল সমর্থকদের রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশ নিহত!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০১



ফুটবল সমর্থকদের রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশ নিহত!

ছবি: এএফপি

খেলা নিয়ে সমর্থকদের মারামারি থেকে প্রাণহানির ঘটনা নতুন কিছু নয়। কিন্তু সামান্য খেলার জন্য এমন ভয়াবহ ঘটনা কোনোক্রমেই আটকানো যাচ্ছে না। অনেক প্রচার প্রচারণা আর কঠোর আইনের পরেও দর্শকরা উন্মাদ হয়ে উঠছে প্রায়ই। বৃহস্পতিবার ইউরোপা লিগে অ্যাটলেটিকো বিলবাও আর স্পার্তাক মস্কোর মধ্যকার ম্যাচের আগে ঘটে গেল ভয়ানক ঘটনা। প্রাণ গেল এক পুলিশ কর্মকর্তার।

বৃহস্পতিবার রাতে আতলেটিক বিলবাও ও স্পার্তাক মস্কোর দ্বিতীয় লেগের ম্যাচে মাঠের খেলা শুরু হওয়ার কিছু আগে এই ঘটনা ঘটে। আগেই থেকেই সতর্ক করা হয়েছিল স্পেনে দ্বিতীয় লেগকে সামনে রেখে রাশিয়ান চরমপন্থী সমর্থকরা বিপদ ঘটাতে পারেন। সেই আশংকাই অবশেষে সত্য হলো। ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামের বাইরে সংঘর্ষে জড়িয়ে পড়েন দুই দলের সমর্থকরা।

রাশিয়ার একশর বেশি সমর্থক টিকিট ছাড়াই স্পেনে আসার চেষ্টা করেন বলে জানা যায়। এদের মধ্যে কেউ কেউ আবার ট্রাভেল অর্ডার না মেনেই স্পেনে ঢুকে পড়ার চেষ্টা করেন। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে ২০০ জনের একটি রাশিয়ান চরমপন্থী দল প্লাজা মুয়োয়ার সামনে অবস্থান নেয়। সেখান থেকেই প্রথম প্রতিপক্ষ সমর্থকদের উপর আক্রমণ চালানো হয় বলে জানা যায়।

এর আগে গত সপ্তাহে রাশিয়ায় প্রথম লেগে স্পাতার্ক মস্কোর বিপক্ষে ৩-১ গোলের জয় পায় বিলবাও। তখন থেকেই ফিরতি লেগের ম্যাচে সংঘর্ষের আশংকা করা হচ্ছিল। সেই সংঘর্ষ থামাতে এগিয়ে আসে পুলিশ। প্রায় ৭ শতাধিক পুলিশ একযোগে দাঙ্গাবাজদের এলাকাছাড়া করার চেষ্টা করেন। এরই মধ্যে রাশিয়া এবং স্পেনের সমর্থকরা একে অপরের দিকে বোতল, গ্লাস আর মশাল ছুঁড়ে মারতে থাকে।

একপর্যায়ে বাধ্য হয়ে লাঠিচার্জ করতে শুরু করে পুলিশ। এতে দুই দলের সমর্থকদের সব রাগ গিয়ে পড়ে পুলিশের ওপর। তীব্র সংঘর্ষের এক পর্যায়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাস্তায় পড়ে যান এক পুলিশ কর্মকর্তা। দ্রুত হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। জানা গেছে, তার মাথায় চরমপন্থীদের ছুঁড়ে দেয়া কিছু একটা আঘাত করেছিল।

বাইরে মারামারি চললেও মাঠের ভেতর ম্যাচটি ঠিকভাবেই অনুষ্ঠিত হয়েছে। ফিরতি লেগে ২-১ গোলে জিতেও বিদায় নিয়েছে স্পার্তাক মস্কো। দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানের জয়ের সুবাদে শেষ ষোলোর টিকিট পেয়ে গেছে আতলেটিক বিলবাও।


মন্তব্য