kalerkantho


আইসিসির হিসাবের ভুলে মন ভাঙল অস্ট্রেলিয়ার!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫০



আইসিসির হিসাবের ভুলে মন ভাঙল অস্ট্রেলিয়ার!

ভুল তো হতেই পারে। আইসিসি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বলেই তাদের যে কোনো ভুল হবে না, এমনটা ভাবা ঠিক নয়। তবে আইসিসির মত সংস্থার পক্ষ থেকে কোনো ভুল আশা করা যায় না। এটা চরম অপেশাদারিত্ব। যার শিকার হয়েছে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডে ট্রান্স তাসমান টি-টোয়েন্টি সিরিজ জিতলে তাদের র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠার কথা থাকলেও এখনও দুই নম্বরেই আছে অজিরা!

আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিং তালিকা অনুযায়ী পাকিস্তানের রেটিং পয়েন্ট ১২৫.৮৪। অস্ট্রেলিয়ার ১২৫.৬৫। ভগ্নাংশের ব্যবধানে পাকিস্তান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে। কিন্তু গত সপ্তাহেই ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, অপরাজিত থেকে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ চ্যাম্পিয়ন হতে পারলে অস্ট্রেলিয়া প্রথমবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের এক নম্বরে উঠে আসবে।

কিন্তু বাস্তবে ঘটল উল্টোটা। লিগের সব ম্যাচ জেতা অস্ট্রেলিয়া ফাইনালে নিউজিল্যান্ডকে ১৯ রানে হারালেও শীর্ষে উঠতে পারেনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, আইসিসির হিসাবের ভুলেই তারা এক নম্বরে উঠে আসার সম্ভাবনার কথা জানিয়েছিল। রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির যে নির্দেশিকা ছিল টুর্নামেন্টের আগে, সেখানে কিছু ত্রুটি ছিল। ত্রুটি শুধরে রেটিং পয়েন্ট হিসাব করার পর পাকিস্তানের থেকে ০.১৯ পয়েন্ট পেছনেই থেকে যায় অস্ট্রেলিয়া। তাই শীর্ষে ওঠা হলো না।


মন্তব্য