kalerkantho


যে কারণে ভারতে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে আইসিসির আপত্তি

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৮ ১৮:২৮



যে কারণে ভারতে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে আইসিসির আপত্তি

২০২১ চ্যাম্পিয়নস ট্রফি কোথায় অনুষ্ঠিত হবে সেটা নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারত এবং বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির মধ্যে সমঝোতা হয়নি। গত ফেব্রুয়ারি মাসে ইন্টারনেশনাল ক্রিকেট কাউনসিল জানিয়েছিল, ২০২১ সালের 'মিনি বিশ্বকাপ' নামে পরিচিত চ্যাম্পিয়নস ট্রফি ভারতে আয়োজন করতে চায় না তারা। এর পেছনের কারণ হলো ট্যাক্স সংক্রান্ত ঝামেলা। 

অন্যদিকে এই আসর ভারত থেকে সরিয়ে নেওয়ার প্রতিবাদ জানিয়েছে বিসিসিআই। ঝামেলা মেটাতে ভারতকে চ্যাম্পিয়নস ট্রফির পরিবর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব দেওয়ার প্রস্তাব দিয়েছিল আইসিসি। কিন্তু এই প্রস্তাবেও সম্মত হয়নি বিসিসিআই।

বিসিসিআইয়ের মুখপাত্র হিসেবে কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরী বলেন '২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি সরে গেলে আমাদের প্রায় ৩০ মিলিয়ন ডলারের ক্ষতি হবে। যেটা কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয়।'

এর আগে ভারত সরকারের কাছ থেকে কর ছাড় না পাওয়ার কারণে চ্যাম্পিয়নস ট্রফি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল আইসিসি। সংস্থাটির বক্তব্য অনুযায়ী, কোনো দেশের সরকারের কাছে কর ছাড় আদায় করাটা সংশ্লিষ্ট বোর্ডের বিষয়। যেহেতু বিসিসিআই কর ছাড় আদায় করতে পারেনি তাই বকেয়া ১২৫ কোটি টাকা মিটিয়ে ফেলতে হবে তাদের।

সে সময় পুরো বিষয়টি একপ্রকার অস্বীকার করে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, 'আমরা অ্যাকাউন্ট চেক করে এখনো দেখিনি কোথায় কি বাকী রয়েছে। এখনও পর্যন্ত আমাদের কাছে কোন টাকা চাওয়া হয়নি।'


মন্তব্য