kalerkantho


রাশিয়া বিশ্বকাপে ৪৬ দেশের রেফারি!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৮ ১৯:১৩



রাশিয়া বিশ্বকাপে ৪৬ দেশের রেফারি!

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। আর একমাস পরেই শুরু হয়ে যাবে ফুটবলের মহাযজ্ঞ। শেষ সময়ের প্রস্তুতি সেরে নিচ্ছে দলগুলো। সেইসঙ্গে প্রস্তুত হচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং আয়োজক দেশ। এরই ধারাবাহিকতায় এবার জানা গেল বিশ্বকাপে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন কারা। বিশ্বকাপের রেফারিংকেও এবার বৈশ্বিক রূপ দিয়েছে ফিফা। দায়িত্ব পালন করবেন ৪৬টি দেশের রেফারি!

৪৬ দেশের রেফারিদের মোট সংখ্যা ১১২ জন। এর মধ্যে ৩৬ জন ফিল্ড রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া আছেন ৬৩ জন সহকারী রেফারি এবং ১৩ জন ভিডিও রেফারি।

বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সংস্থার রেফারিজ কমিটিই রেফারি বাছাই ও সংখ্যা নির্ধারণ করেছে। আগের সবগুলো বিশ্বকাপেই রেফারি ও সহকারী রেফারি ছিল। তবে ২১তম বিশ্বকাপে নতুন সংযোজন হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।

১৩জন ভিডিও সহকারী রেফারির কাজই হবে অন-ফিল্ড রেফারিদের বিভিন্ন সিদ্ধান্তকে আরও নিখুঁত করা। বিশেষ করে গোল, পেনাল্টি ও ফাউলের বিষয়গুলোকে নিখুঁত করার জন্যই ব্যবহার করা হবে ভিএআর। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই তিনজন করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি কাজ করবেন।

গত ৩ বছরে রেফারি, সহকারী রেফারি ও ভিডিও সহকারী রেফারিদের নিয়ে বিভিন্ন ধরণের সেমিনার করেছে ফিফা। সেমিনারের মূল উদ্দেশ্যেই ছিল নিখুঁতভাবে খেলা পরিচালনা করা, খেলোয়াড়দের রক্ষা করা ও খেলার সুনাম ধরে রাখা। বিশ্বকাপের আগে জুনের প্রথম সপ্তাহে আরও একটি ও চূড়ান্ত সেমিনার করবে ফিফা। মস্কোতে ফিফা বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে সেমিনারটি।


মন্তব্য