kalerkantho


শচীনকেও পেছনে ফেলেছে কোহলি : ওয়ার্ন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৮ ২০:১৪



শচীনকেও পেছনে ফেলেছে কোহলি : ওয়ার্ন

নিঃসন্দেহে এই মন্তব্য নিয়ে বিতর্ক হবে। বেশ সাহস লাগে বিরাট কোহলির সঙ্গে ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের তুলনা করতে। আবার যিনি এই মন্তব্য করেছেন, সেই অজি স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন মাঠের বাইরের কারণে বিতর্কিত। এই বিতর্কের ছড়াছড়ির মাঝেই ওয়ার্ন বললেন, তার মতে রান তাডা করতে নেমে কোহলি যে গতিতে এগিয়ে চলেছেন, শচীনও তা পারেননি।

অনেকদিন ধরেই মাস্টার ব্লাস্টার শচীনের সঙ্গে কোহলির তুলন করা হচ্ছে। তার মাঝে শচীনের ছায়া দেখছেন অনেকে। কেউ আবার বলছেন, শচীনের সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন কোহলি। তবে কেউ শচীনের চেয়ে কোহলিকে বড় করে দেখানোর দুঃসাহস দেখায়নি। এবার তা দেখিয়েই দিলেন ওয়ার্ন। চেজমাস্টার হিসেবে কোহলিকে এগিয়ে রাখতে চান সাবেক অজি স্পিনার।

অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপ জয়ী ওয়ার্ন বলেছেন, 'রান তাড়া করতে নেমে কোহলির পরিসংখ্যান একবার দেখুন। ওয়ানডে ক্রিকেটে রান তাড়া করে কোহলির সেঞ্চুরি করার যত ইতিহাস আছে, তা সত্যিই ঈর্ষণীয়। এমন কীর্তি কিন্তু শচীনও করে দেখাতে পারেননি।'

ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানোর তালিকায় ২ নম্বরে আছেন কোহলি। ২০০ ইনিংসে ভারত অধিনায়কের সংগ্রহ ৩৫ সেঞ্চুরি। যার মধ্যে রান তাড়া করতে নেমে করেছেন ২১টি। এই ২১ সেঞ্চুরির মধ্যে ১৯বারই জয় পেয়েছে ভারতীয় দল। অন্যদিকে এই ফরম্যাটে বিশ্বের সর্বাধিক ৪৯ সেঞ্চুরির মালিক শচীন রান তাড়া করতে নেমে ১৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে ১৪ বার জয় পেয়েছে ভারত। শচীনকে ধরতে এখনও ১৪টি সেঞ্চুরি হাঁকাতে হবে কোহলিকে।


মন্তব্য