kalerkantho


গতিময় ফুটবলে তিউনিশিয়াকে গোলবন্যায় ভাসাল বেলজিয়াম

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ২০:১২



গতিময় ফুটবলে তিউনিশিয়াকে গোলবন্যায় ভাসাল বেলজিয়াম

উড়ছেন জোড়া গোল করা হ্যাজার্ড। ছবি : এএফপি

দুর্দান্ত ফুটবল। চোখ জুড়ানো। অসাধারণ গতিময়। আক্রমণ পাল্টা আক্রমণে মুখর মাঠ এবং গ্যালারি। এমন জমজমাট ম্যাচে আজ শনিবার তিউনিশিয়ার বিপক্ষে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ৫-২ গোলে জিতেছে বেলজিয়াম। জোড়া গোল করেছেন এইডেন হ্যার্জার্ড ও রোমেলু লুকাকু। মিচি বাতসুয়াই বেশ কিছু সুযোগ মিস না করলে আরও গোল হতে পারত। তবে শেষ পর্যন্ত গোলের মুখে দেখেছেন এই ফরোয়ার্ড।

এই জয়ে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত করল বেলজিয়াম। অন্যদিকে এই হারে বিশ্বকাপ থেকে বিদায় ঘন্টা বাজল তিউনিশিয়ার। এই নিয়ে ষষ্ঠবারের মত বিশ্বকাপের শেষ ষোলতে উঠল তারা। গ্রুপ পর্বে পানামার বিপক্ষে ৩-০ গোলে জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে বেলজিয়াম। অপর দিকে ইংল্যান্ডের কাছে শেষ মুহূর্তে গোল হজম করে ২-১ ব্যবধানে হেরে বিশ্বকাপ মিশন শুরু হয় তিউনিশিয়ার।

মস্কোতে আজ শনিবার দিনের প্রথম ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। পেনাল্টি থেকে গোল হ্যাজার্ডের গোলে ১-০ লিড নেয় বেলজিয়াম। ১৬তম মিনিটে স্ট্রাইকার দ্রিস মার্টেন্সের পাস থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন আক্রমণভাগের আরেক খেলয়াড় লুকাকু। এই নিয়ে চলতি বিশ্বকাপে তৃতীয় গোল করলেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই স্ট্রাইকার।

দুই গোলে পিছিয়ে পড়েও দমে যায়নি তিউনিশিয়া। ১৮ মিনিটে ব্যবধান কমিয়ে ফেলে তারা। স্ট্রাইকার ওয়াহাবি খাজরির ক্রস থেকে হেডে গোল করেন ডিফেন্ডার ডিলান ব্রুন গোল করে ম্যাচের ব্যবধান ২-১ করেন।

এরপর খেলার গতি আরও বেড়ে যায়। বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল বেলজিয়াম। বিরতির আগে আরও এক গোল করে বেলজিয়াম। প্রথমার্ধের ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে দলকে গোলের আনন্দে ভাসান দ্বিতীয় গোলের মালিক লুকাকু। এই গোলে বেলজিয়ামের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ৫টি গোলের রেকর্ড গড়লেন লুকাকু। চলতি বিশ্বকাপে এটি লুকাকুর চতুর্থ গোল। যার ফলে পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সাথে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতায় রয়েছেন লুকাকু। লুকাকুর রেকর্ড গোলে ৩-১ গোলে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় বেলজিয়াম।

বিরতির পর নিজের দ্বিতীয় গোল করেন হ্যাজার্ড। ডিফেন্ডার টবি আলডার উইরেল্ডের থ্রো করা বল নিয়ে প্রতিপক্ষের সীমানায় ঢুকে একক প্রচেষ্টায় গোল করেন হ্যাজার্ড। ৪-১ গোলে এগিয়ে ম্যাচ জয়ের পথ পরিস্কার করে ফেলে বেলজিয়াম। নির্ধারিত সময়ের শেষ মিনিটে তিউনিশিয়ার জালে পঞ্চমবারের মতো বল পাঠায় বেলজিয়াম। এবার গোলদাতার নাম বদলি স্ট্রাইকার মিচি বাতসুয়াই।

৫ গোল হজম করে মোটেও দমে যায়নি তিউনিশিয়া। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে গোল করে দলের হারের ব্যবধান কমান স্ট্রাইকার ওয়াহাবি খাজরি। শেষ পর্যন্ত ৫-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম। আগামী ২৮ জুন কালিনিনগ্রাদে ইংল্যান্ডের মুখোমুখি হবে হ্যাজার্ডরা। একইদিন সারানস্কে লড়বে তিউনিশিয়া ও পানামা।



মন্তব্য