kalerkantho


৩২ বছর পর ম্যারাডোনার কীর্তি গড়লেন লুকাকু

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ২১:১৭



৩২ বছর পর ম্যারাডোনার কীর্তি গড়লেন লুকাকু

ছবি : এএফপি

রাশিয়া বিশ্বকাপে চোখ জুড়ানো ফুটবল খেলে যাচ্ছে বেলজিয়াম। গতিময় ফুটবলে দুই ম্যাচ জিতে শেষ ষোল নিশ্চিত করে ফেলেছে দলটি। এই দলের হয়ে নিয়মিত গোল করে যাচ্ছেন তারকা স্ট্রাইকার রামেলু লুকাকু। শুধু গোল নয়; টানা জোড়া গোল করে যাচ্ছেন তিনি। শনিবার তিউনিশিয়ার বিপক্ষে বেলজিয়ামের দ্বিতীয় ম্যাচেও দুই গোল করে এক দারুণ কীর্তি গড়লেন লুকাকু।

৩২ বছর আগে সর্বশেষ অর্থাৎ ১৯৮৬ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপে পরপর দুই ম্যাচে ২ গোল করে রেকর্ড গড়েছিলেন আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর দিয়াগো ম্যারাডোনা। চলতি বিশ্বকাপে পানামার বিপক্ষে বেলজিয়ামের প্রথম ম্যাচে ২ গোল করেন লুকাকু। এরপর আজ তিউনিশিয়াকে ৫-২ গোলে হারানোর ম্যাচেও একই কীর্তি গড়েন তিনি।

এই বিশ্বকাপে ইতোমধ্যে সর্বোচ্চ চার গোল করে পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো পাশে আছেন ম্যানচেষ্টার ইউনাইটেডের স্ট্রাইকার লুকাকু। আগের বিশ্বকাপে ১টি গোল করেছিলেন তিনি। তাই বিশ্বকাপ মঞ্চে বেলজিয়ামের হয়ে লুকাকুর গোল সংখ্যা মোট ৫টি। এতেই বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে সর্বোচ্চ ৫ গোল করা মার্ক উইলমটসের রেকর্ডে ভাগ বসালেন তিনি। অর্থাৎ বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে উভয়েরই এখন গোল সংখ্যা ৫।

একটি রেকর্ড অবশ্য নিজের করে নিয়েছেন লুকাকু। সেটা হলো, বিশ্বকাপের এক আসরে বেলজিয়ামের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি। এবারের আসরে লুকাকুর ৪ গোলই বেলজিয়ামের হয়ে বিশ্বকাপ মঞ্চের এক আসরে সর্বোচ্চ গোল রেকর্ড।



মন্তব্য