kalerkantho


রোনালদোর গোল মন জয় করতে পারেনি ফ্যাব্রিগাসের

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জুন, ২০১৮ ১৩:০২



রোনালদোর গোল মন জয় করতে পারেনি ফ্যাব্রিগাসের

চলতি ফুটবল বিশ্বকাপে হ্যাট্টিকসহ চার গোল করে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় রয়েছে পর্তুগালের অধিনায়ক ও রিয়াল মাদ্রিদের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু রোনালদোর চার গোলের কোনোটিই মন ভরাতে পারেনি স্পেনের মিডফিল্ডার চেজে ফ্যাব্রিগাসের।

তিনি বলেন, রোনালদো যে চারটি গোল করেছেন সেগুলো প্রতিপক্ষের রক্ষণভাগ ও গোলরক্ষকের ভুলে করতে পেরেছেন। কোনো গোলেই তার নিজের বিশেষ কোনো নৈপুণ্য ছিলো না।

গত ১৫ জুন ‘বি’ গ্রুপের স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে পর্তুগাল। রোনালদোর হ্যাট্টিকে ওই ম্যাচটি ৩-৩ গোলে ড্র করে পর্তুগাল। দুবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত পর্তুগালের সঙ্গে ম্যাচটি ড্র করতে হয় স্পেন। ম্যাচের অন্তিত মূর্হুতে ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক শটে গোল করে হ্যাট্রিক পুর্নসহ স্পেনকে জয় বঞ্চিত করেন রোনালদো। এ ম্যাচ দিয়েই বিশ্বকাপে প্রথমবারের মত হ্যাট্টিকের স্বাদও নেন পর্তুগাল অধিনায়ক।

স্পেনের বিপক্ষে দলের প্রথম ম্যাচে ত্রানকর্তার ভূমিকায় একাই ছিলেন রোনালদো। এখানেই থেমে যাননি তিনি। মরক্কোর বিপক্ষে দলের দ্বিতীয় ম্যাচেও জয়ের নায়ক রোনালদো। তার একমাত্র গোলে মরক্কোকে হারিয়ে দেয় পর্তুগাল। যে কারণে পর্তুগালের শেষ ষোলোর আশা এখনো বেঁচে রয়েছে।

তবে চলতি বিশ্বকাপে রোনালদোর কোনো গোলই মন ভরাতে পারেনি স্পেনের হয়ে ১১০ ম্যাচে ১৫ গোল করা ফ্যাব্রেগাসকে। রোনালদোর গোল নিয়ে ফ্যাব্রেগাস বলেন, পেনাল্টি থেকে এবারের বিশ্বকাপে প্রথম গোল করেছেন রোনালদো। দ্বিতীয়টি স্প্যানিশ গোলরক্ষক ডেভিড দি গেয়ার ভুলে। অবশ্য ঐ গোলটি রুখে দেওয়া উচিত ছিল তার। তৃতীয়টি ফ্রি-কিক থেকে গোল পেয়েছেন। আর মরক্কোর বিপক্ষে গোলটি কর্নার থেকে হেড দিয়ে আদায় করে নিয়েছেন তিনি। তাই বলে আমি রোনালদোর কৃতিত্বকে একদমই অস্বীকার করছি না। সে দুর্দান্ত খেলোয়াড়। কিন্তু এখনো সেভাবে জ্বলে উঠতে পারেনি সে।

তিনি বলেন, পর্তুগালের হয়ে আলাদা ভূমিকা পালন করতে দেখছি রোনালদোকে। ক্লাব ফুটবলে যেভাবে সারা মাঠ জুড়ে দৌঁড়ায় সেভাবে দেখা যাচ্ছে না। সে ভাল খেলেছে সেটা অস্বীকার করছি না। কিন্তু কী ভাবে খেলে গোলগুলো সে পাচ্ছে সেগুলো ভালেভাবে লক্ষ্য করা উচিত।



মন্তব্য