kalerkantho


বিরল রেকর্ডের সামনে ফ্রান্স বস দেশ্যম

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০১৮ ১৯:০৬



বিরল রেকর্ডের সামনে ফ্রান্স বস দেশ্যম

ছবি : এএফপি

মঙ্গলবার রাতে বেলজিয়ামকে হারিয়ে প্রথম দল হিসেবে ২১তম বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে দিদিয়ের দেশ্যমের দল ফ্রান্স। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারায় ফরাসিরা। এই জয়ে তৃতীয়বারের মত বিশ্বকাপের ফাইনালে উঠল ফরাসিরা। সেই সঙ্গে কোচ হিসেবে বিশ্বকাপের ফাইনালে উঠতে পেরে রেকর্ড বইয়ে নাম তুলেছেন দেশ্যম। ফাইনাল ম্যাচটি জিততে পারলে আরেকটি বিরল রেকর্ড হয়ে যাবে তার।

এই ফরাসি কোচ বিশ্বের চতুর্থ খেলোয়াড় ও কোচ হিসেবে দুই বার বিশ্বকাপ ফাইনালে ওঠার রেকর্ড গড়লেন। এর আগে জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার-রুডি ফলার ও ব্রাজিলের মারিও জাগালো খেলোয়াড় ও কোচ হিসেবে দুই বার বিশ্বকাপের ফাইনালে উঠেন। গতকালের জয়ে তাদেরই কীর্তি স্পর্শ করলেন দেশ্যম। ১৯৯৮ সালে বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের খেলোয়াড় ছিলেন দেশ্যম। এবার কোচ হিসেবে বিশ্বকাপের ফাইনালে উঠেন তিনি।

১৯৭৪ আসরে খেলোয়াড় ও ১৯৯০ সালে কোচ হিসেবে বেকেনবাওয়ার বিশ্বকাপের ফাইনালে ছিলেন। দুই বারই চ্যাম্পিয়নের স্বাদ নিয়েছেন তিনি। বেকেনবাওয়ারের মত ভাগ্য সুপ্রসন্ন হয়নি ফলারের। ১৯৯০ ও ২০০২ সালে বিশ্বকাপের ফাইনালের স্বাদ নেন ভোলার। কিন্তু খেলোয়াড় হিসেবে ১৯৯০ সালে শিরোপা জিততে পারলেও কোচ হিসেবে ২০০২ সালে জার্মানিকে শিরোপা এনে দিতে পারেননি ফোলার। ঐ আসরে ফলারের অধীনে রানার্সআপ হয় জার্মানি।

বেকেনবাওয়ারের মতো খেলোয়াড় ও কোচ হিসেবে দুই বার ফাইনাল খেলে শিরোপা জয়ের স্বাদ নিয়েছেন জাগালো। ১৯৫৮ সালে খেলোয়াড় হিসেবে এবং ১৯৭০ সালে কোচ হিসেবে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ শিরোপা জয় করেন তিনি। এবার এই দুজনের পাশে নাম লেখানোর সুযোগ দেশ্যমের সামনে। ১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ট্রফিতে চুমু দিয়েছিলেন দেশ্যম। আগামী ১৫ জুলাই মস্কোতে এবারের বিশ্বকাপের ফাইনাল জিতলেই রেকর্ড বইয়ে নাম লেখা হয়ে যাবে।



মন্তব্য