kalerkantho


মজাটাই নষ্ট হয়ে গেল এল ক্ল্যাসিকোর!

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০১৮ ২১:০৭



মজাটাই নষ্ট হয়ে গেল এল ক্ল্যাসিকোর!

ছবি : ইনসাইডার ডট ইন

একটা সময় দুর্দান্ত সব তারকা ফুটবলাররা খেলতেন ইতালিয়ান লিগ সিরি আ তে। ইন্টার মিলান- এসি মিলানের সেই বিখ্যাত লড়াই অনেক দশক আগেই অতীত হয়ে গেছে। চলছে স্প্যানিশ ফুটবলের যুগ। লা লিগার এই জনপ্রিয়তার পেছনে অন্যতম প্রধান কারণ লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, সুয়ারেসদের মতো তারকারা। নেইমার তো চলে গিয়েছেন পিএসজিতে। এবার ইতালিতে পাড়ি জমালেন রোনালদো। কী হবে স্প্যানিশ লিগের?

ব্রাজিল-আর্জেন্টিনার পরেই সম্ভবত সবচেয়ে উত্তেজনাকর ফুটবল লড়াই হলো এল ক্ল্যাসিকো। স্পেনের সঙ্গে কাতালুনিয়ার বহু বছরের রাজনৈতিক বিরোধ এই লড়াইকে অন্য মাত্রা দিয়েছে। গত ৯ বছর ধরে এই লড়াই জমিয়ে রেখেছিলেন বর্তমান ফুটবল বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বার্সেলোনায় লিওনেল মেসি এবং রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনালদো। দুজনেই পাঁচবার করে বর্ষসেরা হয়েছে। তাদের মধ্যে কে সেরা- এই প্রশ্নের উত্তর গত ১০ বছরেও পাওয়া যায়নি। তবে দুজনের এই লড়াই গত এক দশক ধরে উপভোগ করছেন ফুটবলপ্রেমীরা। রোনালদোর বিদায়ে যেন এল ক্ল্যাসিকোর মজাটাই নষ্ট হয়ে গেল।

আগামী ৫ আগস্ট সদ্য সাবেক হওয়া ক্লাব রিয়াল মাদ্রিদের বিপক্ষে জুভেন্তাসের জার্সিতে খেলবেন সিআরসেভেন। মেসির সঙ্গে তার দেখা হতে পারে ইউরোপসেরার লড়াইয়ে। তবে স্প্যানিশ লা লিগায় আর কখনই হয়তো নয়। রোনালদোর বয়স এখন ৩৩। ক্যারিয়ার আর কতদিন চালিয়ে যাবেন ঠিক নেই। স্পেনে কর বিষয়ক ঝামেলাই নাকি তাকে ইতালির দিকে ধাবিত করেছে বলে খবর। তাই আপাতত আর স্প্যানিশ লিগে অন্য কোনো ক্লাবে ফেরারও কোনো সম্ভাবনা নেই।

এতদিন যে এল ক্ল্যাসিকো মানেই ছিল মেসি-রোনালদোর লড়াই; মঙ্গলবার রাত থেকে তা বদলে গেল। মেসি-রোনালদোর লড়াই দেখার জন্য এখন চাতক পাখির মতো বসে থাকতে হবে। রোনালদোর অবিশ্বাস্য ফুটবল জাদু দেখতে ভক্তদের এখন চোখ রাখতে হবে সিরি আ লিগে। আর মেসির সঙ্গে দ্বৈরথ দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে চ্যাম্পিয়ন্স লিগে বার্সা-জুভেন্তাস লড়াই দেখার জন্য।



মন্তব্য