kalerkantho


আজ উট বলছে ক্রোয়েশিয়া জিতবে, হেরে যাবে ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০১৮ ২১:২৬



আজ উট বলছে ক্রোয়েশিয়া জিতবে, হেরে যাবে ইংল্যান্ড

বিশ্বকাপ আর ভবিষ্যদ্বাণী যেন পাশাপাশি চলতে থাকে।  ২০১০ সালে অক্টোপাস পলকে এখনো সবাই মনে রেখেছে তার ক্ষুরধার ভবিষ্যদ্বাণীর জন্য। স্পেনকে বিশ্বকাপ জয়ী বলেছিল সে এবং হয়েও ছিল তাই। ২০১৪ বিশ্বকাপে শাহীন নামের এক উট ভবিষ্যদ্বাণী দিলেও তা কার্যকরী ছিল না। এবারও আরব আমিরাতের ভবিষ্যৎবক্তা উট 'শাহীন।'

চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে এই উট। শেষ আটের লড়াইয়ে নাকি পাঁচবারের চ্যাম্পিয়নদের বিদায় করে দেবে ইউরোপের বেলজিয়াম। সেটাও সঠিক হয়েছে।

গতকালের ম্যাচে বেলজিয়াম নয় বরঞ্চ ফ্রান্সের দিকেই ছিল উট। যথারীতি ফ্রান্স ফাইনালে উঠে যায়। আজ উট শাহীন বলছে ক্রোয়েশিয়া জিতবে ইংল্যান্ডের বিপক্ষে। ১৯৬৬ সালের পর বিশ্বকাপের ফাইনালে ওঠা হয়নি ইংল্যান্ডের। সর্বশেষ ১৯৯০ সালের সেমিতে খেলেছিল দলটি। আরো একবার সেমিফাইনালে ওঠা দলটি ফাইনালে ওঠার স্বপ্ন দেখছে। কিন্তু উট শাহীন তাদের দিল দুঃসংবাদ।

কিন্তু তাদের জন্য দুঃসংবাদই বয়ে নিয়ে এলো উট শাহীন। আরব আমিরাতের ভবিষ্যৎবক্তা উট বলেছে, সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারবে ইংল্যান্ড।

উটের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে ম্যাচটিতে আসলে কোন দেশ জিতবে। এবার উট 'শাহীন' সেমিফাইনালের বিজয়ী হিসেবে বেছে নিয়েছে ক্রোয়েশিয়াকে।

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে বুধবার ইংল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোর লুঝিনিক স্টেডিয়ামে খেলাটি শুরু হবে।



মন্তব্য