kalerkantho


ছেলের দলের সামনে জিদানের রিয়াল

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ছেলের দলের সামনে জিদানের রিয়াল

হুট করেই যেন বদলে গেল সব কিছু! মৌসুম শুরুর আগে মনে হচ্ছিল রিয়াল মাদ্রিদ এবার সম্ভাব্য ছয়টি শিরোপা জেতার লক্ষ্যেই মাঠে নেমেছে, যার দুটি তারা ঘরে তুলেছিল উয়েফা ও স্প্যানিশ সুপার কাপ থেকে। লা লিগাতেও জয়ে শুরু, এরপর টানা দুই ড্রয়ের পর এক ম্যাচ জিতেই ফের হার! তা-ও কিনা আবার ক্রিস্তিয়ানো রোনালদোর নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার ম্যাচে। সান্তিয়াগো বার্নাব্যুর বসন্তের সুবাতাস আচমকাই বদলে গেল আশঙ্কার কালবৈশাখীতে। বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধানটা বেড়ে হয়ে গেছে ৭। গত মৌসুমে ১ পয়েন্টের ব্যবধানে লিগ শিরোপা জেতা রিয়াল তাই খানিকটা শঙ্কায়, যদিও কোচ জিনেদিন জিদান বলছেন এখনো অনেকটা পথ বাকি। জয়ের ধারায় দলকে ফেরাতে ছেলের মন ভাঙতে হবে জিদানের। ওদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে মুখোমুখি লিস্টার সিটি-লিভারপুল। বুধবারেই ইংলিশ লিগ কাপের খেলায় লিভারপুলকে হারিয়ে আসর থেকে ছিটকে দিয়েছে লিস্টার। আজ ফের নিজেদের মাঠে ‘অলরেড’দের পেয়ে তেমনটাই কি করতে পারবে ফক্সরা, নাকি প্রতিশোধ নেবে লিভারপুল? ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা সাউদাম্পটনের মাঠে আর নিজ মাঠে ম্যানচেস্টার সিটি খেলবে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। পেনাল্টি-কাণ্ডের পর আজ ফের মাঠে নামবেন নেইমার-কাভানি, প্যারিস সেন্ত জার্মেইর প্রতিপক্ষ মঁপেলিয়ের।

লিগে আন্তর্জাতিক ম্যাচ বিরতির পরই খেলায় ছন্দপতন লিভারপুলের। প্রথম পাঁচ ম্যাচের চারটিতেই জেতা ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা পরের চার ম্যাচে জয়হীন। তবে দলের জার্মান তারকা এমেরি চ্যান বলছেন, দ্রুতই ছন্দে ফিরবে লিভারপুল, ‘কিছুই বদলায়নি। দলটা সেই একই আছে। যে চারটি ম্যাচে আমরা জিততে পারিনি, সেগুলোতে কিন্তু আমরা খারাপ খেলিনি। ম্যানসিটির কাছে ৫-০ গোলে হারাটা দুঃখজনক, তবে আমরাও কিন্তু সুযোগ তৈরি করেছিলাম; সেটাও ওদের গোলের আগেই। গোল করতে পারলে গল্পটা অন্য রকমও হতে পারত।’ লিস্টারের কাছে হেরে অবশ্য লিগ কাপের আটবারের চ্যাম্পিয়ন লিভারপুলের এবার ছুটি হয়ে গেছে শুরুতেই, চ্যান ও তাঁর সতীর্থরা যদি আজও আগের মতো পারফরম করে যান তাহলে লিগ শিরোপার দৌড় থেকে পিছিয়ে পড়বে আরো।

সেপ্টেম্বরে যেন রিয়ালের শনির দশা চলছে! রিয়াল বেতিসের সঙ্গে ম্যাচটায় ৭৪ ম্যাচের পর গোল করতে ব্যর্থ রিয়াল, সেই ম্যাচেই চোটের কারণে এক মাসের জন্য মাঠের বাইরে মার্সেলো। ইনজুরি তালিকায় মার্সেলোই প্রথম নন করিম বেনজেমা, মাতেও কোভাচিচও নাম তুলেছেন সিক রিপোর্টে। আলাভেসের বিপক্ষে ম্যাচটি জিদানের জন্য আরো অস্বস্তিকর, কারণ এই গ্রীষ্মকালীন দলবদলেই যে জিদানপুত্র এনজোকে আলাভেসের কাছে বিক্রি করেছে রিয়াল! বেতিসের কাছে হারের পর জয়ের ধারায় ফিরতে হলে তাই খানিকটা ‘সোহরাব-রুস্তম’ই হতে যাচ্ছে মেনিদজোরোজ্জায়! এই ম্যাচের আগে জিদান তো রীতিমতো খেপে গিয়েই বলেছেন, ‘অনেকেই মনে করে লিগ শেষ হয়ে গেছে। তাদের অভিনন্দন! তবে মৌসুমের এখনো অনেকটা পথ বাকি আর আমরা শেষ দেখেই ছাড়ব।’ এএফপি, মার্কা



মন্তব্য