kalerkantho


ফেভারিটের মতোই শুরু ভারতের

১২ অক্টোবর, ২০১৭ ০০:০০



ফেভারিটের মতোই শুরু ভারতের

ছবি : মীর ফরিদ

ক্রীড়া প্রতিবেদক : কোরিয়া আর জাপানিদের দমের কথা শোনা যায় খুব। কিন্তু কাল ভারতীয় পেশাদারদের সামনে সেই দমের লড়াইয়েই হেরে গেল জাপানিরা।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচটি ভারত জিতেছে ৫-১ ব্যবধানে। তাদের তিনটি গোলই শেষ দুই কোয়ার্টারে। ম্যাচের শুরুতেই ১-১ গোলে সমতা ফিরিয়ে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল জাপানিরা। কিন্তু ভারতীয়রা দ্বিতীয় কোয়ার্টার থেকে খেলা গুছিয়ে নেয় এবং গতি বাড়ানোয় পিছিয়ে পড়ে এশিয়ান র‌্যাংকিংয়ে চারে থাকা জাপানিরা।

শুরুতেই এগিয়ে যাওয়ার একটা তাড়া ছিল দুই দলের মধ্যেই। জাপানিরা তেড়েফুড়ে আক্রমণে ওঠে কিক অফ থেকেই। সেই দমকা হাওয়ার বিপরীতে তৃতীয় মিনিটেই দারুণ এক গোল করে ভারতীয়দের এগিয়ে দেন সমর্পিত সুনীল। জাপান প্রতিক্রিয়া দেখায় সঙ্গে সঙ্গেই। পরের মিনিটেই ভারতীয় পোস্টে বল পাঠায় তারা।

ম্যাচ শেষে ভারতীয় কোচ শোয়ার্দ মারিন বলছিলেন, এই সময়টাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল তাঁর দলের জন্য, ‘ওরা গোল ফিরিয়ে দেওয়ার পর আমাদের কাজটা ছিল নিজেদের পরিকল্পনার ওপর স্থির থেকে একই ছন্দে খেলে যাওয়া। সেটাই করেছে খেলোয়াড়রা। ’ ক্রমে মিডফিল্ডে আধিপত্য নিয়ে দ্বিতীয়ার্ধে আবার লিড বাড়ায় তারা। মিডফিল্ড থেকে উঁচু হয়ে আসা একটি বল নিয়ন্ত্রণে নিয়ে অসাধারণ রিভার্স হিটে বল জালে পাঠিয়েছেন ললিত উপাধ্যায়। এই সময়টা থেকেই জাপানিদের বলের পেছনে ছোটা শুরু হয়। ভারতীয়রা ব্যক্তিগত নৈপুণ্য দেখানো শুরু করে। তৃতীয় কোয়ার্টারে কোনাকুনি হিটে রমণদ্বীপ সিং ৩-১ করে ফেলার পর শেষ দুটি গোল হয়েছে পেনাল্টি কর্নারে। দুটি গোলই করেছেন হারমানপ্রীত সিং। ম্যাচে এর আগেও বেশ কয়েক পিসি পেয়ে সুযোগ কাজে লাগাতে পারেনি ভারত। শেষ সময়ে সেই পিসি থেকেও দুই গোল দারুণ আত্মবিশ্বাস নিয়েই প্রথম ম্যাচটা শেষ করেছে এশিয়ার বর্তমান ১ নম্বর দলটি।

জুনে ওয়ার্ল্ড হকি লিগের দায়িত্ব নেওয়া ডাচ কোচ মারিন দলটিকে আবার ঢেলে সাজিয়েছেন। জাপানের বিপক্ষেই প্রথম আন্তর্জাতিক ম্যাচ ছিল তাঁর। ৫-১ গোলের জয়ে শুরুটা মন্দ নয়। তবু অনে উন্নতির জায়গা দেখছেন তিনি, ‘বিশেষ করে শেষ কোয়ার্টারে আমরা আমাদের নিজেদের খেলাটা খেলিনি বা খেলতে পারিনি। কিছুটা হয়তো রিল্যাক্স হয়ে গিয়েছিল খেলোয়াড়রা, নইলে আমাদের গোল আরো বাড়ত। ’ আগামীকাল বাংলাদেশের বিপক্ষে খেলবে ভারত। ডাচ কোচের কাছে সেই ম্যাচটিও সমান গুরুত্বপূর্ণ। বরং বাংলাদেশের বিপক্ষে আরো ভালো খেলা চান তিনি দলের কাছ থেকে, ‘প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ আমাদের কাাছে সমান গুরুত্বপূর্ণ। তবে আমাদের মূল ফোকাসটা নিজেদের খেলাতেই। ওই ম্যাচে আমরা আরো ভালো হকি খেলেই জিততে চাই। ’ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশও জাপানকে ২-১ গোলে হারিয়েছিল। যদিও সেই ম্যাচের ফলকে গুরুত্ব দিতে রাজি নন তিনি।


মন্তব্য