kalerkantho


আয়ারল্যান্ড না ডেনমার্ক?

১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০



আয়ারল্যান্ড না ডেনমার্ক?

কোপেনহেগেনে গোলশূন্য ড্রয়ের পর ডাবলিনে গোল ছাড়া গতি নেই আয়ারল্যান্ড, ডেনমার্ক কোনো দলেরই। ঘরের মাঠে প্রতিপক্ষকে গোল করতে না দিয়ে অবশ্য সুবিধাজনক অবস্থায় ডেনিশরা।

না জিতলেও তারা বিশ্বকাপে যেতে পারবে, সে ক্ষেত্রেও গোলসহ ড্র হতে হবে। আরেকটি গোলশূন্য ৯০ মিনিট ম্যাচ গড়িয়ে দেবে অতিরিক্ত সময়ে, সেখানেও গোল না হলে টাইব্রেকার।

পারফরম্যান্সের দিক দিয়েও আজ আইরিশদের চেয়ে বেশি আত্মবিশ্বাসী থাকবে ডেনিশরা। ডাবলিনের ম্যাচে যে ৭২ শতাংশ বলের দখল ছিল তাদের। একের পর এক গোলের সুযোগও তৈরি করেছিল এইজ হারেইডের দল। গোলটাই শুধু পাওয়া হয়নি। আইরিশ গোলরক্ষক ড্যারেন র‌্যানডলফ দারুণ কিছু সেভ করে ম্যাচ বাঁচিয়েছেন। তবে আজ আর শুধু রক্ষণে কাজ হবে না মার্টিন ও’নেইলের দলের। জিততে হলে গোল করতে হবে।

এক গোলও যথেষ্ট হবে না বলেই তিনি ধরে নিয়েছেন, ‘জিততে হলে আমাদের একাধিক গোল করতে হবে। কারণ ওদেরও সামর্থ্য আছে গোল করার। ’ গত দুটি ইউরোতেই টানা খেলেছে আইরিশরা। কিন্তু বিশ্বকাপের মঞ্চে নেই তারা ২০০২ সাল থেকে। তবে গত ইউরোর প্লে-অফ থেকেও তারা আজকের ম্যাচের আত্মবিশ্বাস জোগাতে পারে। বসনিয়া হার্জেগোভিনার মাঠেও প্রথম লেগ ১-১ এ ড্র করে এসে ডাবলিনেই তাদের হারিয়েছিল ২-০তে। তবে এবার কোপেনহেগেনে আইরিশদের গোল করতে না দিয়ে মানসিকভাবে কিছুটা হলেও এগিয়ে ডেনিশরা। বিশ্বকাপে তারাও অনিয়মিত, ২০০২-এর পর খেলেছে শুধু ২০১০-এ। রাশিয়ার টিকিট নিশ্চিত করতে তারাও মুখিয়ে আছে। আজকের ম্যাচ দিয়েই উয়েফা প্লে-অফ শেষ হয়ে যাচ্ছে। এখন বাকি শুধু অস্ট্রেলিয়া-হন্ডুরাস ও পেরু-নিউজিল্যান্ডের দুটি কন্টিনেন্টাল প্লে-অফ। গোলডটকম


মন্তব্য