kalerkantho


হোম ম্যাচের সুবিধা নিতে চান টিটু

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



হোম ম্যাচের সুবিধা নিতে চান টিটু

ক্রীড়া প্রতিবেদক : এএফসি ক্লাবের প্লে-অফেই বাদ সাইফ স্পোর্টিং, টিকে আছে শুধু ঢাকা আবাহনী। তারা এবার লড়বে মূল পর্বে টিকে থাকার জন্যই, গ্রুপ পর্ব পেরিয়ে আরেক ধাপ ওপরে ওঠাই তাদের আপাত লক্ষ্য।

গতকাল থেকে শুরু হয়ে গেছে ঢাকা চ্যাম্পিয়নদের প্র্যাকটিস। নতুন কোচ সাইফুল বারী টিটুর প্রথম দিনের অভিজ্ঞতা একটু অন্য রকম, ‘প্রথম দিনে তাদের আগ্রহ দেখে আমার ভালো লেগেছে। আজ (কাল) রিপোর্টিংয়ে দেখলাম সব দেশি খেলোয়াড় হাজির। অন্যান্য দলে কিন্তু আমি প্রথম দিনে সব খেলোয়াড়কে একসঙ্গে পাওয়ার অভিজ্ঞতা নেই। এটা দেখে বুঝেছি, আবাহনী খুব সিরিয়াস এবার এএফসি কাপে।’ মৌসুম শেষ হওয়ার পর খেলোয়াড়দের সাত দিন ছুটি দেওয়া হয়েছিল, এরপর গতকাল তাঁরা যোগ দিয়েছেন এএফসি কাপের প্র্যাকটিসে। বিদেশিরা যোগ দেবেন তিন-চার দিন পর। চার বিদেশির কোটা থাকলেও আবাহনীতে আছে পাঁচজন। ঘানাইয়ান ডিফেন্ডার সামাদ ইউসিফ, গাম্বিয়ান মিডফিল্ডার ল্যান্ডিং দারবোয়ে ও জাপানি মিডফিল্ডার সেইয়া কোজিমা এবং দুই নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা ও এমেকা ডারলিংটন। চারজনের কোটায় টিটু রাখতে চান একজন করে ডিফেন্ডার ও মিডফিল্ডার এবং দুই ফরোয়ার্ড। কারণ এক ফরোয়ার্ডে সব সময় ঝুঁকি থাকে, হঠাৎ করে একজন ইনজুরিতে পড়লে দল স্ট্রাইকিং জোনে দুর্বল হয়ে পড়বে। তাই তাঁর পছন্দ দুই বিদেশি স্ট্রাইকারকে, এভাবে হলে বাদ পড়ে যায় ল্যান্ডিং। তাঁর চেয়ে জাপানি কোজিমাকে দেখে নতুন কোচের মনে ধরেছে।

এই চার বিদেশিকে নিয়ে আবাহনীকে শক্তিশালীই দেখাচ্ছে। গতবারের তুলনায় এই দলকে ভালো মনে করেন টিটু, ‘আগেরবার স্থানীয় খেলোয়াড় নিয়ে সমস্যার পাশাপাশি দলের প্র্যাকটিসও শুরু হয়েছিল দেরিতে। এবার সে তুলনায় অনেক গোছানো আবাহনী। দলটা ভালোও খেলছে, বিশেষ করে পাসিং ফুটবল খেলার স্টাইলটা ধরে রেখেই আমি শুধু ফরমেশনে মনোযোগী হব। ভুলগুলো কমানোর চেষ্টা করব।’ নতুন কোচ এএফসি কাপ মিশন খুব কঠিন মনে করেন না, ‘আমি অসম্ভব মনে করি না। গ্রুপে সব কঠিন প্রতিপক্ষ, কিন্তু খেলায় ফোকাস থাকলে আবাহনী ভালো করবে। বিশেষ করে তিনটি হোম ম্যাচে আমরা ভালো করলে সুযোগ তৈরি হবেই। এই জায়গাটা আমাদের বুঝতে হবে।’

গতবারও ছিল তাদের তিনটি হোম ম্যাচ। একটি হার, একটি ড্র ও একটি জয়। ঢাকা জিতেছিল বেঙ্গালুরু এফসির বিপক্ষে। সেখানে এবার টার্গেট করেছে তিনটি হোম ম্যাচ জয়ের। টিটু মনে করেন প্রথম ম্যাচের ওপর অনেক কিছু নির্ভর করছে, ‘৭ মার্চ নিউ রেডিয়ান্ট ক্লাবের সঙ্গে ম্যাচের ওপর অনেক কিছু নির্ভর করছে। এই ম্যাচটি কঠিন হবে, তাদের খেলা দেখেছি। তবে আবাহনীরও ভালো খেলার সমার্থ্য আছে। এই ম্যাচের ওপর আমাদের দলের আত্মবিশ্বাস নির্ভর করছে।’ এ ছাড়া গ্রুপে আছে আইজল এফসি এবং বেঙ্গালুরু এফসি ও টিসি স্পোর্টসের মধ্যেকার বিজয়ী দল।


মন্তব্য