kalerkantho


ফ্লাডলাইটে প্রথম ঘরোয়া হকি

১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



ফ্লাডলাইটে প্রথম ঘরোয়া হকি

ক্রীড়া প্রতিবেদক : গত অক্টোবরে ঢাকায় হয়েছে এশিয়া কাপ। এরপর আর কোনো খেলাই হয়নি মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে। আন্তর্জাতিক ওই আসর দিয়েই এ দেশের হকিতে যুক্ত হয়েছে ফ্লাডলাইট। সেই ফ্লাডলাইটের আলোয় প্রথম ঘরোয়া আসর শুরু হচ্ছে আজ। মৌসুম শুরুর টুর্নামেন্ট এই ক্লাব কাপ এবার শুরুর আগেই অবশ্য জৌলুস হারিয়েছে। প্রিমিয়ার লিগের ১৩ দলের সাতটিই খেলছে না তাতে। ছয় দলের এই টুর্নামেন্টে আকর্ষণ ফেরাতে পারবে কি এই ফ্লাডলাইট?

প্রথম দিনই মাঠে নামছে দুই বড় দল আবাহনী ও মেরিনার ইয়াংস। মেরিনার্স বর্তমান লিগ চ্যাম্পিয়ন। সেই লিগও শেষ হয়েছে অবশ্য বছর দুয়েক হতে যাচ্ছে। ক্লাব এমনিতেও তাই খুব প্রতীক্ষিত আসর। তাতে মোহামেডান, ঊষার মতো দলগুলোর অংশ না নেওয়া হতাশাজনকই। ঊষা অবশ্য লিগের দলবদলই করেনি। মোহামেডান খেলেনি পর্যাপ্ত প্রস্তুতির সময় পায়নি বলে। ফেডারেশন সাধারণ সম্পাদক আব্দুস সাদেকের ভাষ্য, ‘এই টুর্নামেন্টের কথা আমরা দেড় মাস আগে জানিয়েছি ক্লাবগুলোকে। এর পরও প্রস্তুতির অভাবের কথা বলছে। কিন্তু আমাদেরও তো সূচি মেনে চলতে হবে। শেষ পর্যন্ত ছয়টি ক্লাবের না খেলাটা টুর্নামেন্টের আকর্ষণ কমাবে মানি। তবে এবার ফ্লাডলাইটে হবে খেলাগুলো, তাতে দর্শক বাড়বে।’ ছয়টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে লিগ পর্ব। ‘এ’ গ্রুপে আবাহনী, সোনালী ব্যাংক ও বাংলাদেশ পুলিশ। ‘বি’ গ্রুপে মেরিনার ইয়াংস, অ্যাজাক্স ও ভিক্টোরিয়া। গ্রুপ পর্বে মাত্র দুটি ম্যাচ পাবে তারা। ফাইনালে উঠলেও সব মিলিয়ে খেলা হবে মোট চার মাচ। তাতে লিগের ওয়ার্ম আপ কতটুকু হবে, তা নিয়ে প্রশ্ন আছে।

টুর্নামেন্টের বাইরে আছে মোহামেডান, আজাদ, বাংলাদেশ স্পোর্টিং, ওয়ারী, ওয়ান্ডারার্স ও সাধারণ বীমা। ২০১৬-তে লিগের পর থেকেই এই দলগুলো বসে আছে। এবারের লিগের এই টুর্নামেন্টটা দিয়ে অন্তত গা ঝাড়া দিয়ে উঠতে পারত তারা। সেই সুযোগটা তারা নিচ্ছে না বলে বরং হতাশ আব্দুস সাদেক, ‘ক্লাবগুলোর উচিত খেলা শুরু করা নিয়ে আমাদের তাগাদা দেওয়া। কিন্তু এখন উল্টোটা হচ্ছে, আমরা খেলা নিয়ে বসে আছি, ওরা আসছে না।’ ফ্লাডলাইট ছাড়াও এবারের ক্লাব কাপের উল্লেখযোগ সংযোজন এর নামকরণ। প্রয়াত হকি সম্পাদক খাজা রহমতউল্লাহর নামে হচ্ছে এ আসর। প্রথম দিনই চ্যাম্পিয়ন আবাহনীর মুখোমুখি হচ্ছে বাংলাদেশ পুলিশ। ফ্লাডলাইটের আলোয় দিনের দ্বিতীয় ম্যাচে ভিক্টোরিয়ার বিপক্ষে মাঠে নামছে বর্তমান লিগ চ্যাম্পিয়ন মেরিনার্স। জাতীয় দলের বেশির ভাগ খেলোয়াড় দলে ভিড়িয়েছে এই দুই দলই। শিরোপার লড়াইটাও হওয়ার কথা তাদের মধ্যেই।



মন্তব্য