kalerkantho


বিশ্বকাপ কর্নার

২২ জুন, ২০১৮ ০০:০০



বিশ্বকাপ কর্নার

বেকহামের ভবিষ্যদ্বাণী

এবারের ইংল্যান্ড দলকে স্মরণকালের সেরা বলে রায় দিচ্ছেন অনেকেই। তাই বলে তাদের ফাইনালে যাওয়ার ভবিষ্যদ্বাণী এর আগে করেননি কেউই। এবার এমন একজন করলেন, যাঁর মুখে এ রকম শোনা যাওয়াটা অবশ্য স্বাভাবিক। ইংল্যান্ডের হয়ে তিন তিনটি বিশ্বকাপ খেলা সাবেক অধিনায়ক ডেভিড বেকহামের মনে হচ্ছে এবারের ফাইনাল খেলবে ইংল্যান্ড-আর্জেন্টিনা।

চীনের সবচেয়ে বড় কলেজিয়েট ফুটবল লিগের প্রচারে বেইজিং গিয়ে বেকহাম বলেছেন, ‘আমার বিশ্বাস ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে খেলবে আর্জেন্টিনাই।’ অবশ্য তাঁর বিশ্বাস যে পক্ষপাতমুক্ত নয়, সেটিও নির্দ্বিধায় স্বীকার করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক এ মিডফিল্ডার, ‘বিশ্বকাপ জেতার ক্ষেত্রে আমার ফেভারিট অবশ্যই ইংল্যান্ড। যদিও আমি কথাটা বলছি দেশের প্রতি আমার প্রচণ্ড আবেগ ও পক্ষপাত থেকেই।’ ফাইনাল পর্যন্ত যাওয়া যে ইংল্যান্ডের তরুণ দলের পক্ষে সহজ ব্যাপার হবে না, বলেছেন সেটিও, ‘গ্রুপের প্রথম ম্যাচটি জেতায় আমি বেজায় খুশি। এই দলটি তরুণ এবং ওদের যথেষ্ট অভিজ্ঞতাও নেই। তা ছাড়া বিশ্বকাপের সামনের সময়টা কঠিন থেকে কঠিনতরই হয়ে উঠতে চলেছে। কারণ এই টুর্নামেন্টে ভালো দল আছে আরো বেশ কয়েকটিই।’ এএফপি

 

মনঃকষ্টে হাসপাতালে

খেলোয়াড় নন তিনি, নন ইরান দলের মূল কোচও। দলের কোচিং স্টাফের সদস্য হয়ে এসেছেন রাশিয়াতে। তবে স্পেনের বিপক্ষে খেলার উত্তেজনার চাপটা সহ্য করতে পারেননি ওই সদস্য। স্পেনের বিপক্ষে গোল বাতিল হওয়ায় এতটা উত্তেজিত হয়ে পড়েছিলেন যে তাঁকে হাসপাতালে নিতে হয়েছে। কাজানে অনুষ্ঠিত স্পেনের বিপক্ষে এক গোলে পিছিয়ে থাকা অবস্থায় হেডে গোল করেছিলেন ইরানের সাইদ ইজাতোলাহি। কিন্তু রেফারি ভিডিও দেখে অফসাইডের কারণে গোলটি বাতিল করে দেওয়ার পরই কোচ কার্লোস কুইরোজের ওই সহকারী অসুস্থ হয়ে পড়েন। ইরানি কোচ তাঁর পরিচয় গোপন রেখে বলেছেন, ‘ভিডিও দেখে সিদ্ধান্ত দেওয়ার পর আমাদের একজন সদস্য অসুস্থ হয়ে পড়ায় আমরা উদ্বিগ্ন। তাকে হাসপাতালে নেওয়া হয়েছিল। আশা করছি সব কিছু ঠিক হয়ে যাবে।’

 

মেক্সিকোর শাস্তি

বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে জয় দিয়ে শুরু হয়েছে মেক্সিকোর বিশ্বকাপ। এমন জয়ে বাঁধভাঙা আনন্দে মেতেছিল মেক্সিকোর দর্শকরা। ম্যাচের সময় জার্মানির খেলোয়াড়দের নিয়ে বিদ্রূপ করেছে তারা। গোলরক্ষক মানুয়েল নয়ারকে লক্ষ্য করে তাদের বিদ্রূপ মাত্রাতিরিক্ত মনে হওয়ায় মেক্সিকোর ফুটবল ফেডারেশনকে ৭৬১৬ পাউন্ড জরিমানা করার পাশাপাশি সতর্ক করে দিয়ে ফিফা জানিয়েছে, এমন ঘটনার পুনরাবৃত্তি হলে বড় ধরনের জরিমানা করা হবে। আগামীকাল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ মেক্সিকোর। এ ম্যাচের আগে স্ট্রাইকার হ্যাভিয়ের হার্নান্দেজ সমর্থকদের প্রতি বিদ্রূপ না করার আহ্বান জানিয়েছেন।

 

সমর্থকদের সতর্ক করল কলম্বিয়া

জাপানের বিপক্ষে ম্যাচে কলম্বিয়ান দর্শকের আচরণে বিব্রত দেশটির কর্মকর্তারা। তাইতো বড় কোনো অঘটন ঘটার আগে কলম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দর্শকদের সংযত হওয়ার আহ্বান জানিয়েছে। জাপানের কাছে হারার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের আচরণ কর্মকর্তাদের কাছে মোটেও স্বস্তিদায়ক মনে হয়নি। গুইলারমো মোরালেস নামের একজন সমর্থক জাপানের দুই নারী সমর্থককে অপমানিত করার ভিডিও পোস্ট করেছেন। পরে তিনি ক্ষমা চেয়ে জানিয়েছেন, ওই সময় তিনি মাতাল অবস্থায় ছিলেন। মাতলামি করেছেন আরো কয়েকজন। তাঁদের মধ্যে একজন কলম্বিয়ান বিমান সংস্থার ক্রুও ছিলেন। তাঁকে অবশ্য তাত্ক্ষণিকভাবে বরখাস্ত করা হয়েছে। এই সমর্থকদের পরবর্তী ম্যাচে নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন রাশিয়ায় দক্ষিণ আমেরিকার পুলিশ প্রতিনিধি মেজর আলেজান্দ্রো সাভেদ্রা। তা ছাড়া রাশিয়ার কর্মকর্তারাও এ ধরনের আচরণের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন।

 

মমতা : বুধবার ইরানের বিপক্ষে ম্যাচের সময় একটা ছোট্ট পাখিকে ধরে মাঠের বাইরে নিরাপদে ছেড়ে দেন স্প্যানিশ মিডফিল্ডার ইসকো।

 

মেসির চেয়ে পিছিয়ে ম্যারাডোনা!

সমালোচনাকারীকে ছেড়ে দেওয়ার পাত্র নন সের্হিয়ো রামোস। ছাড়া পাননি ডিয়েগো ম্যারাডোনাও। এ সপ্তাহের শুরুতে রামোসের সমালোচনা করেছিলেন আর্জেন্টিনার সাবেক অধিনায়ক। সুযোগ পেয়ে রামোস সেই সমালোচনার মোক্ষম জবাব দিয়েছেন। সেরা খেলোয়াড়ের তুলনায় আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যারাডোনা নয়, মেসিকে ইতিহাসের সেরা বলেছেন।

রামোসের সমালোচনা করে ম্যারাডোনা বলেছিলেন, ‘অ্যাতলেতিকো মাদ্রিদের ডিয়েগো গদিন যতটা ভালো খেলে রিয়াল মাদ্রিদের রামোস ততটা ভালো নয়।’ এমন সমালোচনা মেনে নেওয়া কঠিন। বুধবার বিশ্বকাপের ম্যাচে ইরানের বিপক্ষে জয়ের পর অধিনায়ক রামোস যখন ফুরফুরে মেজাজে তখন ম্যারাডোনার সমালোচনার জবাবটা দিলেন এভাবে, ‘ম্যারাডোনার তুলনায় বার্সেলোনার তারকা মেসি অনেক ভালো খেলোয়াড়। আমার কাছে মেসিই সেরা। মেসির তুলনায় ম্যারাডোনা আলোকবর্ষ পেছনে।’ এএফপি

 

 



মন্তব্য