kalerkantho


ভ্রমণ : যেখানে 'কল্পলোকের সূর্যালোকে' উদ্ভাসিত হয় সকালটা!

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুলাই, ২০১৭ ১৬:২৬



ভ্রমণ : যেখানে 'কল্পলোকের সূর্যালোকে' উদ্ভাসিত হয় সকালটা!

এটা অতি সাধারণ বিষয়ে যে, সকালে যখন সূর্যটা আলো ছড়ায় তখনই প্রকৃতি উদ্ভাসিত হয়ে ওঠে। চোখের সামনে সব শান্তি আর সৌন্দর্য স্পষ্ট হয়। বিশ্বপ্রকৃতি যেন সূর্যের আলো পেতেই অপেক্ষায় থাকে। এর সৌন্দর্যটাই আলাদা। অনেকেই সমুদ্র বা পাহাড় বা বিশেষ কোথাও গিয়ে সূর্যদয় আর সূর্যাস্ত উপভোগ করেন। কিন্তু অনেকেই স্লোভেনিয়ার আপার সাভিনজাস্কা ভ্যালির কথা জানেন না। সেখানে সূর্য যখন আলোর পরশু বুলায়, তখন এই স্বর্গীয় দৃশ্য ফুটে ওঠে। যে ভ্রমণপাগল মানুষগুলো সেখানে গেছেন, তারাই জানেন।  

 

আকাশছোঁয়া গাছপালা আর কুয়াশা ভেদ করে করে আলো ছুটতে থাকে, তখন এ মোহনীয় আবেশ ছেয়ে যায় চারদিকে। গোটা দৃশ্যটা আপনি মন-প্রাণ ভরে দেখতে পারবেন। আল্পস পর্বতমালার চেহারা এখানে অসাধারণ! দেখা মিলবে মধ্যযুগীয স্থাপত্য নিদর্শন।

স্লোভেনিয়ার এই অঞ্চলের প্রকৃতিতে মানুষের হাত পড়েনি একটুও। শান্ত আর শান্তির আবহাওয়া বিরাজ করে। নিটোল প্রকৃতির মধ্যে বাসের জন্য রয়েছে দারুণ সব রিসোর্ট।  

সূর্যের আলোর কারুকাজ দেখতে আপার ভ্যালি অংশে যেতে হবে। লোয়ার সাভিনজা ভ্যালিও রয়েছে। এই অংশটি 'ভ্যালি অব হোপস' নামে পরিচিতি। এখানকার সৌন্দর্যের বয়ানও শেষ হবার নয়। অবারিত রূপে নিজেদের মেলে ধরছে তিনটি লেক। এখানকার রোমান নেক্রোপলিস আর্কিওলজিক্যাল পার্কটিকে স্লোভেনিয়ার শ্রেষ্ঠ স্থাপত্য নিদর্শন হিসাবে মনে করা হয়। আরো আছে জামা পেকেল গুহা। এটি প্রাচীনতম ট্যুরিস্ট সাইট হিসাবে পরিচিত।  

সাভিনজা নদী এই প্রাগৈতিহাসিক আমল থেকে সেলজি বেসিনের অস্তিত্ব ধরে রেখেছে। এই উপত্যকাকে বলা হয় 'সিটি অব প্রিন্সেস'। সেলজি ক্যাসলকে ঘিরেই এখানকার আঞ্চলিক, অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক বিষয়গুলো পরিচালিত হয়।   

কেবল সূর্যের আলোর উচ্ছ্বল ছুটে চলার বিস্ময়কর দৃশ্য দেখতেই সেখানে উপস্থিত হন হাজারো প্রকৃতিপ্রেমী। দীর্ঘ যাত্রাপথের সব ক্লান্তি এক নিমিষে উড়ে যাবে, যদি সকালটা দেখতে পারেন। সূত্র : এবিসি ট্যুর 


মন্তব্য