kalerkantho


ভ্রমণ : চলে যান 'গেম অব থ্রনস' এর সত্যিকার জগতে!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুলাই, ২০১৭ ১৫:৩৯



ভ্রমণ : চলে যান 'গেম অব থ্রনস' এর সত্যিকার জগতে!

বেলফাস্টের একটি স্থাপনা

ব্যাপক জনপ্রিয়তার সঙ্গে টেলিভিশন তোলপাড় করছে 'গেম অব থ্রনস'। জর্জ আর আর মার্টন্সের বেস্ট-সেলিং বইয়ে সিরিজ 'এ সং অব আইস অ্যান্ড ফায়ার'কে টেলিভিশন চ্যানেল এইচবিও মধ্যযুগীয় ফ্যান্টাসি মহাকাব্যে পরিণত করেছে। এর সপ্তম মৌসুমকে স্বাগত জানাতে প্রস্তুত দর্শক-ভক্তরা। সেই যুগের রাজা, রাজ্য আর যুদ্ধের মাঝে হারিয়ে যেতে চান সবাই। ঠিক এমনই আবহে কিন্তু বাস্তবেও হারিয়ে যাওয়া সম্ভব!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিরিজগুলোর অন্যতম এটি। যেসব স্থানকে কেন্দ্র করে সেই সময়ের রাজ্যপাট তৈরি করা হয়েছে, সেই সেভেন কিংডমে অনুপ্রাণিত হয়েই কিছু অপূর্ব স্থানকে বাছাই করেছে হোটেলস ডট কম। ২০১১ সাল থেকে এই সিরিজ প্রচারিত হয়ে আসছে। সেই থেকে সিরিজটি মানুষের কল্পনায় পৃথিবীজুড়ে লাখ লাখ কল্পনার সাম্রাজ্যকে প্রোথিত করেছে। তারা গেম অব থ্রনস-এ যেমনটা দেখেন, তেমনটাই দেখতে পারবেন বাস্তবে।  

আসন্ন সপ্তম মৌসুমে যে স্থানগুলোকে দেখানো হবে, বিশ্বজুড়ে এই সিরিজভক্ত পর্যটকদের জন্য সেগুলোই আকাঙ্ক্ষিত ভ্রমণের স্থান হয়ে উঠেছে। কয়েকটি দেখে নিন।

সুযোগ থাকলে চলে যান। আর গেম অব থ্রনসের স্বাদ নিন।  

দেয়ালের ওপারে 


আইসল্যান্ড, যেখানে সিরিজে অনেকগুলো আইকনিক স্থান দেখানো হয়েছে। আইসল্যান্ডের স্থানগুলো দেখানোর পর সেই ২০১৪ সাল থেকে এখানে পর্যটকদের আনাগোনা বেড়েছে ২৮৫ শতাংম। সিরিজটি যখন কোটি মানুষের হৃদয় জয় করে নিয়েছে, তখন ভ্রমনবিলাসীরা ছুটলেন সিরিজে দেখা বরফে ছাওয়া বনাঞ্চলে দিকে। এখানেই তো হয়েছিল ইউল্ডিংস আর হোয়াইট ওয়াকার্সদের সেই বিখ্যাত যুদ্ধ।  

ক্রোয়েশিয়ায় পদার্পন 


সিরিজের শুটিংয়ে ক্রোয়েশিয়ার বেশ কিছু স্থান বেশ গুরুত্ব পেয়েছে। আর সেই জায়গাগুলো হয়েছে জনপ্রিয় পর্যটন স্থান। সিরিজের প্রাচীন স্প্লিট শহর দেখতে ডালমাশিয়ান উপকূলের দিকে ছুটেছেন অনেকে। ডায়েনেরিস টার্গারিয়েনের ভক্তরা ক্রোয়েশিয়ার ডায়োক্লেটিয়ান প্যালেসে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। এই প্যালেসটি কিন্তু মাদার অব ড্রাগন্স থ্রোন হিসাবে দেখানো হয়েছে। এমনকি দেশটির খুব কম জানা সাইবেনিক শহরটিও সুপরিচিত হয়েছে উঠেছে সিরিজের বিখ্যাত ব্রাভোস সিটির বদৌলতে।  

ডর্নে দেখতে সেভিলি শহরে


স্পেনের সেভিলি শহরের মানুষের জীবন দেখতে ছুটে যাওয়া পর্যটকদের সংখ্যা হঠাৎ করেই বেড়েছে ১৪৫ শতাংশ। কারণ শহরটচি সিরিজের ডর্নে শহরকে ফুটিয়ে তুলেছে। সেভেন কিংডমের সবচেয়ে আকর্ষণীয় অংশ এটিই।  

দ্য নর্থ 


সিরিজের সপ্তম মৌসুমের কল্যাণে উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্ট গোটা বিশ্বের ভ্রমণপিয়াসীদের আকাঙ্ক্ষিত গন্তব্য হয়ে উঠেছে। কারণ এই শহরটিকে সিরিজের এমারেল্ড আইল এর শেষ প্রান্ত হিসাবে দেখানো হচ্ছে। প্রিমিয়ার চলার সময়ই বেলফাস্টের হোটেলগুলোতে বুকিংয়ের সংখ্যা বেড়েছে ১২০ শতাংশ।  

যেখানেই যান না কেন, গেম অব থ্রনস আপনার পছন্দের তালিকায় না থাকলেও কিন্তু কিছু যায় আসে। এখানকার অসাধারণ সব দৃশ্য আপনাকে মুগ্ধ করবেই। আর যদি সিরিজটির ভক্ত হয়ে থাকে, তাহলে তো কথাই নেই। চোখের সামনে বাস্তবতা, আর কল্পনায় 'গেম অব থ্রনস'। সূত্র : হিন্দুস্তান টাইমস 


মন্তব্য