kalerkantho


লিওয়া মরুদ্যানের খেজুর মেলায় আরব ঐতিহ্যের দর্শন

কালের কণ্ঠ অনলাইন   

২৭ জুলাই, ২০১৭ ১৩:৪৯



লিওয়া মরুদ্যানের খেজুর মেলায় আরব ঐতিহ্যের দর্শন

আবুধাবির দারুণ জনপ্রিয় ও বিখ্যাত একটি স্থান লিওয়া মরুদ্যান। শুধু ভৌগলিক দিক থেকেই নয়, অর্থনৈতিক ও ঐতিহ্যগত দিক থেকেও এটি অতুলনীয়। সেখানেই এবার জমে উঠছে বিশাল এক মেলা। শুরু হচ্ছে 'লিওয়া ডেট ফেস্টিভ্যাল'। আরবের খেজুরের এই ঐতিহ্যবাহী মেলায় কেবল সংযুক্ত আরব আমিরাতের আনাচে-কানাচে থেকেই ছুটে আসেন ৭০ হাজার দর্শনার্থী।

আল ধাফরা অঞ্চলজুড়ে উৎসবের আমেজে মেতে ওঠেন সবাই। এই মেলা দেশের ইতিহাস ও ঐতিহ্যের অন্যতম অংশ। বিশেষ করে সেখানকার পাম গাছের সারি মানুষকে বিমোহিত করে।  

শুধু যে খেজুরই মূল আকর্ষণ তা কিন্তু নয়। শিল্প-সংস্কৃতির চর্চাও চলে। প্রদান করা হয় ২০০টি পুরস্কার।

এগুলো মূল্য ৬ লাখ দিরহামেরও বেশি। পণ্য বিক্রির প্রতিযোগিতা চলে। খেজুর, লেবু আর আমের নিলাম ওঠে। আরবের একেবারে প্রাচীন বাজারের আদলে বিকিকিনি হয়।  

কবিতার রাত নামে মেলাতে। স্থানীয় খেলাধুলা নিয়ে আয়োজন চলে। পাম গাছ নিয়ে বিশেষজ্ঞরা দেন লেকচার। লিওয়া মরুদ্যান কিন্তু এই পাম গাছের জন্যে গোটা বিশ্বে পরিচিত। সারি সারি পাম দেখলে তাজ্জব বনে যাবেন।  

কাজেই যারা ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন, তারা এই স্থানটিকে এবারের গন্তব্য করতে পারেন। আরবের প্রাচীন ঐতিহ্যের মাঝে হারিয়ে যান। যারা আগে গেছেন, এ অভিজ্ঞতা কখনও ভোলার নয় বলে গ্যারান্টি দেন তারা। খুব দ্রুত চলে যান। জুলাইয়ের শেষ অবধি চলবে উৎসব।
সূত্র : দুবাই পোস্ট 


মন্তব্য