kalerkantho


ভ্রমণ : গ্র্যান্ড ক্যানিয়নের রহস্য ভেদে...

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুলাই, ২০১৭ ১৫:০৫



ভ্রমণ : গ্র্যান্ড ক্যানিয়নের রহস্য ভেদে...

অ্যারিজোনার গ্র্যান্ড ক্যানিয়ন- পর্যটকদের কাছে স্বপ্নের ভ্রমণস্থান বলা যায়। প্রকৃতির অসামান্য সৌন্দর্য আর বিস্ময়ে ভরপুর এক জায়গা গ্র্যান্ড ক্যানিয়ন। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকার অন্তর্ভুক্ত এটি। প্রতিবছর পৃথিবীর সবচেয়ে গভীর গিরিখাদ দেখতে ৫০ লাখ দর্শনার্থী ভিড় করেন। এর অসাধারণ রহস্যময় অভ্যন্তর থেকে চলে যেতে পারবেন কলোরাডো নদীর এমারেল্ড পানিতে। একবার ঘুরে গেলে জীবনে সে অভিজ্ঞতার কথা ভুলতে পারবেন না।  

গ্র্যান্ড ক্যানিয়ন পুরোটা ঘুরে দেখার অনেক ধরনের ব্যবস্থা রয়েছে। তবে ক্যানিয়নের রহস্যময় অলিগলির অন্দরমহলে যেতে হলে রেলপথই সেরা। পর্যটকদের মতে, রেলগাড়িটা যখন গিরিখাদের ভেতর দিয়ে যাবে, প্রকৃতির অপার সৌন্দর্যের গ্লাসটা যেন আপনার হাতে। আপনি সেখান থেকে আকণ্ঠ পান করতে পারবেন। খুব আরাম-আয়েশে ভ্রমণ করতে পারবেন।

খাবার, পানীয় আর অন্যান্য সুবিধাও রয়েছে।  

এক গ্র্যান্ড ক্যানিয়নকে ঘিরেই অনেক ধরনের ট্যুর প্যাকেজ রয়েছে। জাতীয় রেল রুট থেকে শরুর করে স্থানীয় কম্পানির মাধ্যমেও ট্যুরের আয়োজন রয়েছে। বিভিন্ন মেয়াদের ভ্রমণও রয়েছে। একদিন থেকে শুরু করে টানা ১০ দিনের প্যাকেজও মিলবে। আপনি কোথা থেকে শুরু করতে চান আর কোথায় থামতে চান তার ওপর ভিত্তি করে প্যাকেজক নেবেন।  

জাতীয় রেলরুটে ট্রেনগুলো বেশ কয়েকটি অঙ্গরাজ্য হয়ে ঘোরাঘুরি করে। ৫ দিনের ভ্রমণ রয়েছে 'রেইলস টু দ্য গ্র্যান্ড ক্যানিয়ন'। এই প্যাকেটে দুই রাত থাকতে হবে ট্রেনে। দুই রাত একটি হোটেলে। মিলবে তিন বেলা খাবার। এর মধ্যে একটা লাঞ্চ পাবেন একেবারে গ্র্যান্ড ক্যানিয়নের মধ্যে। আবার ৪ দিনের প্যাকেজও রয়েছে। এটার রুট উইলিয়ামস, অ্যারিজোনা হয়ে দুই রাত থাকতে পারবেন গ্র্যান্ড ক্যানিয়ন রেইলওয়ে হোটেলে।  

স্থানীয়ভাবে অ্যারিজোনার উইলিয়ামস এর গ্র্যান্ড ক্যানিয়ন রেইলওয়ে অ্যান্ড হোটেলের মাধ্যমে প্যাকেজ পাবেন। তিন দিনের 'ক্যানিয়ন ডিসকবারি প্যাকেজ' রয়েছে। থাকা, খাওয়া আর ঘোরাঘুরির স্বাদ মিলবে অনায়াসে।
সূত্র : রভিং পান্ডা 


মন্তব্য