kalerkantho


ভ্রমণ : একাকী সময়ের সৈকত, নেই কোনো হট্টগোল

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৭ ১৯:৫৩



ভ্রমণ : একাকী সময়ের সৈকত, নেই কোনো হট্টগোল

ভ্রমণ মানেই সৈকতের সাদা বালি আর সামনে বিশাল সাগর। অন্তত সবার মনে এই দৃশ্যই ভেসে ওঠে।

সবাই সুযোগ পেলে চেনাজানা সৈকতেই দৌড়ান। কিন্তু সেখানে শুধু মানেষের ভিড় আর ভিড়। সবার কি আর জনসমাগম ভালো লাগে? অনেকেই স্বপ্ন দেখেন কোনো নির্জন সৈকতে সময় কাটাচ্ছেন। যারা বিদেশে ঘোরাঘুরি করেন এবং সৈকতে দারুণ কিছু সময় কাটান, তাদের জন্য আরো কিছু সৈকতের ঠিকানা দিচ্ছেন পর্যটকরা। যারা নির্জনতা খোঁজেন, তাদের কাছে এই সৈকতগুলো অচেনাই মনে হবে। এদের কথা হয়তো আগে শোনেননি। অনেকের কাছেই এগুলো বেশ অচেনা।  

নর্থ ক্যারোলিনার ডাক 


নর্থ ক্যারোলিনার উপকূল বরাবর সৈকতের বাইরের অংশটি ২০০ মাইল পর্যন্ত বিস্তৃত। পূর্ব উপকূলের খুবই জনপ্রিয় একটি সৈকত এটি।

এখানে তেমন মানুষ আসে না। ফেনিল ঢেউগুলো যখন বালিতে আঁচড়ে পড়ে, তখন নির্জনতার শতভাগ উপভোগ্য হয়ে উঠবে। মানুষের কোলাহল মোটেও বিরক্ত করবে না এখানে।  

জর্জিয়ার কুম্বারল্যান্ড আইল্যান্ড  
জর্জিয়ার বৃহত্তম ব্যারিয়ার আইল্যান্ড এটি। সেখানকার কুম্বারল্যান্ড আইল্যান্ড একেবারে নির্জন। বরং সেখানে রয়েছে প্রাণী, হরিণ, ঘোড়া আর কিছু বন্য প্রাণী। এখানকার সৈকত যেতে ফেরির সহায়তা লাগে। বাড়তি আনন্দ দেয় এই ভ্রমণ। মোটারসাইকেলে চড়েও কিন্তু গোটা সৈকত দেখতে পারবেন।  

ফ্লোরিডার বোম্যান্স বিচ 


ফ্লোরিডার সানিবেল আইল্যান্ড বেশ পরিচিত। স্থানীয়রা এটাকে বেশ পছন্দ করেন। এখানকার বালি বেশ উপভোগ্য। একাকী সময় চমৎকার কাটানো সম্ভব। আপনাকে কেউ বিরক্ত করার নেই।  

ক্যালিফোর্নিয়ার এন্ডার্টস বিচ 
এখানকার বিশাল বিশাল উদ্ভিদ আপনাকে ভিন্ন আমেজ দেবে। রেডউড ন্যাশনাল পার্কে ভ্রমণের একমাত্র উপভোগ্য বিষয় এটাই নয়। আশপাশেও অভিযান চালানো যেতে পারে। রেডউড গ্রুভ পেরিয়ে গেলেই এন্ডার্টস বিচ দেখে থকমে যেতে হবে। নির্জনে হাঁটাহাঁটি, পড়াশোনা আর আয়েশের জন্য এর চেয়ে উপভোগ বিষয় আর নেই। এখানে সারারাত অনবদ্য সময় কাটানোর জন্য অসাধারণ এক স্থান।  

হাওয়াইয়ের কাইহালুলু 


সেখানে যাওয়া যতটা কঠিন, ঠিক ততটাই উপভোগ্য এক স্থান। একেবারে লোকচক্ষুর আড়ালের এক সৈকত। হানা শহরে এর লালচে বালির সৈকত একেবারে অতুলনীয়। আসলে এই সৈকতটি শহরের একেবারে মাঝামাঝিতে অবস্থিত। পাহাড়ের বেয়ে ওখানে যেতে হবে। ঢেউ বেশ শব্দ তুলে আছড়ে পড়ে সৈকতে। এখানে সাঁতার কাটা বেশ বিপজ্জনক। দক্ষ সাঁতারু ছাড়া পানিতে অভিযান না চালানোই ভালো। তবে হ্যাঁ, একাকী সময় পাবেন ইচ্ছেমতো।  
সূত্র : চিট শিট 


মন্তব্য