kalerkantho


ভ্রমণ : বিশ্ব পর্যটকদের গন্তব্যের তালিকায় চার নতুন মুখ

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৭ ১৬:৩৩



ভ্রমণ : বিশ্ব পর্যটকদের গন্তব্যের তালিকায় চার নতুন মুখ

ভিয়েতনামের একটি গ্রামের দৃশ্য, এমনই অপূর্ব দৃশ্যপট ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এখানে সেখানে

এ বছর ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত 'আইএফটিএম টপ রেসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ইন্ডাস্ট্রি' বাণিজ্য মেলায় বেশ কিছু দেশ অংশ নিয়েছে। ভ্রমণের জন্য আদর্শ দেশ বলতে পর্যটকরা যে তালিকা দেখে থাকেন, এবার সেখানে নতুন কিছু মুখের সংযোগ ঘটেছে।

এরা ফেলে দেওয়ার মতো নয়। অংশ নেওয়া নতুনদের মধ্যে ৪টি দেশে কিন্তু ভ্রমণের দারুণ সব স্থান রয়েছে।  

স্লোভেনিয়া 
ইউরোপের এই গন্তব্যে পর্যটন শিল্প ফুলেফেঁপে উঠছে। ক্রোয়েশিয়া, ইতালি আর অস্ট্রিয়ার মাঝে অবস্থিত। সেখানকার অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য আর প্রাচীন গুহাগুলো যেকোনো পর্যটককে মুগ্ধ করে। স্কোজান গুহা না দেখলেই নয়। এখানকার গুহাগুলোরো নিচ দিয়ে টানেল চলে গেছে।  

বাহরাইন 
মাত্র ১ হাজার বর্গ কিলোমিটারের এই সাংবিধানিক রাজতন্ত্রের প্রতিবেশী হিসেবে আচে দুবাই, কাতার আর ওমান। দেশটিতে যথেষ্ট পরিমাণ পর্যটক টানার রসদ রয়েছে।

সেখানকার ট্রি অব লাইফ হলো দেখার মতো এক স্থান। ওটা একটা গাছ, একেবারে মরুভূমির মাঝে অবস্থিত। কিন্তু তার চারপাশে জানা কোনো পানির উৎস নেই।  

ভিয়েতনাম 
ড্রাগনের ভূমি ইতিমধ্যে পর্যটকদের মাঝে অনেক জনপ্রিয় হয়েছে। ২০১৬ সালেই হানোই বা হো চি মিন সিটিতে ১০ লাখেরও বেশি সংখ্যক পর্যটক পা ফেলেছেন। হা লং বে ইতিমধ্যে বিশ্বখ্যাত। মেকংয়ে গেলে সত্যিই ভালো লাগবে।  

মালি 
আফ্রিকার একটি দেশ। এর সীমান্তবর্তী দেশ হলো মৌরিতানিয়া আর আলজেরিয়া। যদিও এর পর্যটকদের নিরাপত্তার বিষয়টি যথেষ্ট এলোমেলো অবস্থায় থাকে। তবুও ধীরে ধীরে সব গুছিয়ে আনছে দেশটি। রোমাঞ্চপ্রিয় পর্যটকদের জন্য দারুণ এক স্থান। অদ্ভুত সুন্দর সব গ্রাম আর পাহাড় চোখে পড়বে সেখানে। মালির ডোগোনের বান্দিয়াগারা এস্কার্পমেন্ট ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে তালিকাভুক্ত হয়েছে। পাহাড়ের এই গ্রাম দেখার মতো স্থান। প্রাচীন সংস্কৃতি আর মানবজীবন এখনও নজরে পড়ে।  
সূত্র : হিন্দুস্তান টাইমস 


মন্তব্য