kalerkantho


ভ্রমণ : জেবেল জাইসে উড়বে বিশ্বের দীর্ঘতম জিপ লাইন

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৭ ১৮:০৪



ভ্রমণ : জেবেল জাইসে উড়বে বিশ্বের দীর্ঘতম জিপ লাইন

রাস আল খাইমাহ অঞ্চল দাঁড়িয়ে আছে জেবেল জাইস

সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ পর্বতটি হলো জেবেল জাইস। এই পবর্তকে কেন্দ্র করে আগামী ডিসেম্বর থেকেই চালু হচ্ছে পৃথিবীর দীর্ঘতম জিপ লাইন।

আমিরাতের একেবারে উত্তরের রাস আল খাইমাহতে যাত্রা শুরু করবে জিপ লাইন। এর আগেও আরব আমিরাতের এই পরিকল্পনা খবরের শিরোনাম হয়েছে। পর্বত অঞ্চলটি এমনিতেই পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়। এবার যদি জিপ লাইনের আনন্দ মেলে, তবে তো কথাই নেই।  

মূল এখানে আগত রোমাঞ্চপ্রিয় অভিযাত্রীদের অগ্রাধিকার দিয়েছে আরব আমিরাত। জিপ লাইনটি বানাচ্ছে টোরো ভার্দে। খুবই গোপনীয়তার সঙ্গে ওটা বানানো হচ্ছে। জিপ লাইনের দৈর্ঘ্যের বিষয়ে তেমন তথ্য প্রকাশ করছে না তারা। পুয়ের্তো রিকোয় একটি 'মনস্টার' বা দানব জিপ লাইন রয়েছে।

ওটা ২০০০ মিটার দীর্ঘ। আরব আমিরাতেরটা যে এটাকে ছাড়িয়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই। এটাতে চড়েই পর্যটকরা সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ভ্রমণ করতে পারবেন।  

জেবেল জাইসের চূড়া মাটি থেকে ২০০০ ফুট ওপরে। এই জিপ লাইনের কল্যাণেই আরব আমিরাত পৃথিবীর অন্যতম পর্যটন আকর্ষণ কেন্দ্রে পরিণত হবে বলেই আশা করছেন বিশেষজ্ঞরা। অন্তত মধ্যপ্রাচ্যের সেরা স্থান তো হবেই। পরিবেশবান্ধব হবে জিপ লাইন। চলবে সৌরশক্তিতে। তৈরিও করা হবে স্থানীয় প্রাকৃতিক উৎসের জিনিসপত্র দিয়ে। সূত্র : হিন্দুস্তান টাইমস 


মন্তব্য