kalerkantho

নারী দিবস

'সরি মা, আমাকে ক্ষমা করে দিও'

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১২:৫৮



'সরি মা, আমাকে ক্ষমা করে দিও'

একটা অনেক পুরনো কথা বলতে চাই। একটা অন্যায় আমি বার বার করেছি। অথচ সেটা পরে বুঝেও চুপ করে থেকেছি, ক্ষমা চাইনি কখনও। আসলে আমরা যখন একটু বড় হয়ে যাই, অনেক সময় বাবা-মায়ের সঙ্গে অনেক মতবিরোধ হয়। কখনও কখনও খুব খারাপ ব্যবহার করে ফেলি। আমিও একটা সময় দিনের পর দিন এটা করেছি। বিশেষ করে এটা হয়েছে মায়ের সঙ্গে।

শুধু খারাপ ব্যবহার নয়, এমন কিছু কথা বলেছি যা কোনো সন্তানের বোধহয় বাবা-মাকে বলা উচিত নয়। তবু বলেছি, বলে ফেলেছি। একটা ঘটনার কথা মনে পড়ছে, কয়েক বছর আগেকার। সরস্বতী পুজোর সময় সবাই বেড়াতে যায় বন্ধুদের সঙ্গে।

আমিও গিয়েছিলাম কিন্তু কতটা দূরে যাচ্ছি সেটা বলে যাইনি। আমার বাড়ি নৈহাটিতে। আমি বন্ধুদের সঙ্গে ব্যান্ডেল চলে গিয়েছিলাম।

খুব স্বাভাবিক ভাবেই ফিরতে অনেকটা দেরি হয়েছিল। মা খুব চিন্তা করছিল। বাড়ি ফেরার পরে প্রচণ্ড বকাবকি করে। আমি জানতাম ভুল করেছি কিন্তু মা ওভাবে বকার পরে নিজের মধ্যেই রাগ হচ্ছিল। আমি তখন বলেছিলাম যে কেন তুমি নিজে করোনি কখনও। আরও অনেক কিছু। যেটা আমি লিখতে পারব না। মা খুব কেঁদেছিল আমার কথাগুলো শুনে। আমি তার পর অনেকবার চেয়েও মা-কে কিছুতেই সরি বলতে পারিনি।

এ রকম বার বার হয়েছে। এটা আমার ইগো কি না জানি না। কতবার বাবা-মা কোনো বিষয়ে বকাবকি করলে বলেছি যে তোমরা আমার খোঁজ নেবে না, আমি কী করছি দেখতে আসবে না। সত্যিই ফোন করেনি ওরা কিছুদিন। তার পর আমিই আবার ফোন করেছি, বলেছি যে আমি যাই বলি না কেন, তোমরা আমার খোঁজ নেবে না? কিন্তু সরি বলা হয়নি কখনও। আজ এই এবেলা ওয়েবসাইটের মাধ্যমেই বলছি, সরি মা, আমাকে ক্ষমা করে দিও।

 


মন্তব্য