kalerkantho


জঙ্গি মোকাবিলায় রোবট ব্যবহার করবে ভারতীয় সেনাবাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৭ ২৩:৩২



জঙ্গি মোকাবিলায় রোবট ব্যবহার করবে ভারতীয় সেনাবাহিনী

ছবি : ইন্টারনেট থেকে

ভারতের জম্মু ও কাশ্মীরে ধারাবাহিক জঙ্গি হামলার ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন দেশটির কেন্দ্রীয় সরকার। নাশকতা রুখতে সীমান্তে জোরদার করা হয়েছে সেনা নজরদারিও। এবার নজরদারির উদ্দেশ্যেই আধুনিক ‘রোবট’-এর সাহায্য নেবেন ভারতীয় জওয়ানরা। শীঘ্রই ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভূক্ত হতে চলছে আধুনিক এই রোবট।

সেনা সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, প্রাথমিক ভাবে সেনাবাহিনীর সঙ্গী হবে ৫৪৪টি রোবট। যেগুলি মূলত ব্যবহার করা হবে জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর বিভিন্ন এলাকায়। রোবটগুলি পুরোপুরি দেশীয় প্রযুক্তিতে তৈরি। ইতিমধ্যে বিষয়টিতে সম্মতি জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয়।

সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্রীয় রাইফেলের জওয়ানরা রোবট পেলে সীমান্তে নজরদারি অনেক সহজ হবে। কারণ, নজরদারি চালাতে রোবটগুলিতে থাকবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা এবং ট্রান্সমিশন সিস্টেম। ক্যামেরার ব্যাপ্তি হবে ২০০ মিটার।

পাশাপাশি, সেনা জওয়ানদের কাছে প্রয়োজনীয় অস্ত্র পৌঁছে দেওয়ার কাজেও রোবটগুলি ব্যবহার করা যাবে।

এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি ক্রমশ অবনতি হচ্ছে। জঙ্গিরা এখন আর শুধু জঙ্গল বা গ্রামাঞ্চলে সীমাবদ্ধ নেই। তারা শহরেও ঢুকে পড়েছে। এর ফলে সেনাবাহিনীকে সমস্যায় পড়তে হচ্ছে। ভবিষ্যতে এই সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকছে। বিশেষ করে রাষ্ট্রীয় রাইফেলের জওয়ানদের ঝুঁকি সবচেয়ে বেশি। সেই কারণেই নজরদারি ও নিরাপত্তার কাজে রোবট ব্যবহারের প্রস্তাব দিয়েছিল সেনাবাহিনী। সেই প্রস্তাব মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার।


মন্তব্য