kalerkantho


পাইলট ছাড়াই সপ্তম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করছে রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০১:৩২



পাইলট ছাড়াই সপ্তম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করছে রাশিয়া

পাইলট ছাড়াই সপ্তম প্রজন্মের যুদ্ধবিমান বানাচ্ছে রাশিয়া। আর সেই লক্ষ্যেই এখন যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালাচ্ছেন ইঞ্জিনিয়াররা।

এমনটাই জানিয়েছেন রাশিয়ান বিমানবাহিনীর কমান্ডার।

তিনি জানিয়েছেন, এই বোমারু বিমানের দু’টি ভার্সন থাকবে। এবং একটি ভার্সন চালানো হবে পাইলট ছাড়া। যখন রাশিয়ার তৈরি ফিফথ জেনারেশনের সুখোই টি-৫০ বোমারু বিমান নিয়ে আরও পরীক্ষা চালাচ্ছে রাশিয়া, ঠিক সেই সময়ে এই বিমান তৈরির কথা জানিয়েছেন বিমানবাহিনীর কমান্ডার।

রুশ বিমানবাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ভিক্তোর বোন্দারেভ জানিয়েছেন, সিক্সথ জেনারেশন বোমারু বিমান নির্মাণের কাজ চলছে। ঠিকঠাক ভাবে তৈরি হলে এটি সেভেন জেনারেশন ফাইটার জেটেরও কাজ করে দেবে এটি। তবে এই বিষয়ে আরও বিস্তারিত কিছু জানাননি তিনি। অবশ্য এটির গবেষণা ও নির্মাণ কাজ যদি পরীক্ষামূলক পর্যায়ে থেমে যায় তবে তা আর কোনোদিনই আলোর মুখ দেখবে না বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এই সম্পর্কে জেনারেল বোন্দারেভ বলেন, মানবদেহের নানা সীমাবদ্ধতা থাকলেও প্রযুক্তি ও যন্ত্রের তা নেই।

কাজেই যে কোনও প্রজন্মের আকাশ যুদ্ধে পাইলটবিহীন যুদ্ধবিমান কার্যকরভাবে শত্রুকে পরাজিত করতে পারবে।

তিনি সাংবাদিকদের প্রশ্ন করেন, পাইলটবিহীন জঙ্গি, বোমারু বা অ্যাটাক বিমানের কি ক্ষমতা আছে তা কি আপনার কখনো কল্পনা করতে পারবেন? ঠিক কবে সিক্সথ জেনারেশনের যুদ্ধবিমানের পরীক্ষা চালানো হবে সে সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু বলতে পারেননি রুশ বিমানবাহিনী প্রধান।

সূত্রঃ কলকাতা ২৪


মন্তব্য