kalerkantho


উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলো নিরাপত্তা পরিষদ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৩৩



উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলো নিরাপত্তা পরিষদ

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া দেশটির টেক্সটাইল রপ্তানির উপর এবং অপরিশোধিত তেল আমদানির ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ।

ভোটের মাধ্যমে নিরাপত্তা পরিষদের সকল সদস্যের সম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত রবিবার রাতে জাতিসংঘ এই সংক্রান্ত বিষয়টি ছকে ফেলে। এটি তেলর উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা এবং নৌ অবরোধের উপর আংশিক নিষেধাজ্ঞা আরোপ করে। চীন ও রাশিয়ার থেকেও এটি সম্মতি পেয়েছে। গত সোমবার জাতিসংঘ চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। উল্লেখ্য, উত্তর কোরিয়ায় সবচেয়ে বেশি অপরিশোধিত চেল যায় চীন থেকে।

ভোটের পর জাতিসংঘে ফ্রান্সের প্রতিনিধি বলেন, আমরা আঞ্চলিক নয়, বিশ্বব্যাপী হুমকির মুখোমুখি হয়েছি। ভার্চুয়াল নয়, সরাসরি হুমকির মুখোমুখি হয়েছি। শুধু গুরুতর নয়, অস্তিত্ববাদের হুমকির মুখোমুখি হয়েছি আমরা।

এই হুমকি নিরাপত্তা পরিষদে আমাদের একত্রিত করেছে। আমি আশা করি, আমদের যা একতাবদ্ধ করেছে, তা ভবিষ্যতেও থাকবে।

জাতিসংঘের পক্ষ থেকে যে বিবৃতি জারি করা হয়েছে, সেখানে বলা হয়েছে, ৫৫ শতাংশ রিফাইন্ড পেট্রোলিয়াম থেকে ছেঁটে উত্তর কোরিয়ায় ৩০ শতাংশ তেল রপ্তানি করা হবে।

২০১৬ সালের হিসাব অনুসারে কয়লা ও অন্যান্য ধাতুর পর উত্তর কোরিয়ার দ্বিতীয় সবচেয়ে বেশি রপ্তানির জিনিস হল টেক্সটাইল। কোরিয়া ট্রেড ইনভেস্টমেন্ট এজেন্সির মতে, সবচেয়ে বেশি টেক্সটাইল রপ্তানি হয় চীনে।

জাতিসংঘে আমেরিকার প্রতিনিধি নিকি হালে বলেছেন, উত্তর কোরিয়াকে সঠিক কাজ করার দিকে ঠেলে দিচ্ছেন তারা। আমেরিকা যুদ্ধ চায় না। কিন্তু উত্তর কোরিয়া যদি পারমাণবিক অনুশীলন না করে, ভবিষ্যতের জন্য তা ভালো হবে। এর ফলে শুধু উত্তর কোরিয়া নয়, সমগ্র বিশ্ব শান্তিতে থাকতে পারবে।


মন্তব্য