kalerkantho


প্রথমবার রাশিয়ার সঙ্গে ভারতের তিন বাহিনীর মহড়া

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৩৩



প্রথমবার রাশিয়ার সঙ্গে ভারতের তিন বাহিনীর মহড়া

চীন-পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে আরও মজবুত হচ্ছে ভারত-রাশিয়া সামরিক সম্পর্ক। নজিরবিহীনভাবে এবার দ্বিপাক্ষিক সামরিক মহড়ায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে শক্তি প্রদর্শনে নামবে রুশ সেনা।

জানা গিয়েছে, এই প্রথমবার তিন বাহিনীই যৌথভাবে মহড়ায় নামতে চলেছে।

ভারত ও রাশিয়ার এই যৌথ মহড়ার নাম দেওয়া হয়েছে 'ইন্দ্র'। তাৎপর্যপূর্ণভাবে চীন সীমান্তের পাশেই রাশিয়ার ভ্লাদিভস্তকে অক্টোবরের ১৯ থেকে ২৯ তারিখ পর্যন্ত চলবে এই মহড়া। সামরিক বিশেষজ্ঞদের দাবি, চীনকে কড়া বার্তা দিতেই এই মহড়ার আয়োজন করা হয়েছে। এই যৌথ মহড়ার লক্ষ্য হবে 'কাউন্টার টেররিজম' বা সন্ত্রাসবাদ দমন। এই মহড়ায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সমন্বয় বাড়িয়ে তোলার ওপর জোর দেওয়া হবে বলে সেনা সূত্রে খবর।  

জানা গিয়েছে, এই মহড়ায় অংশগ্রহণ করবে ভারতীয় ও রুশ সেনার অত্যাধুনিক ট্যাঙ্ক, কামান, সাঁজোয়া গাড়ি ও পণ্যবাহী বিমান। থাকছে নৌসেনার সাবমেরিন ও সাবমেরিন-বিধ্বংসী জাহাজ। সন্ত্রাস মোকাবিলায় কাঁধে কাঁধ মিলিয়ে অভিযান করবেন দুই দেশেরই কমান্ডোরা।

এদিকে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের দাবি, নয়াদিল্লি ও মস্কোর সম্পর্কে পরিপক্কতার পরিচয় এই সামরিক মহড়া। যদিও সম্প্রতি আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক 'উষ্ণতর' হচ্ছে। কিন্তু 'বন্ধু' রাশিয়াতেই যে আজও আস্থা রয়েছে দিল্লির, কার্যত সেই কথাই বুঝিযে দিল মোদি সরকার।  

এ ছাড়াও এশিয়া মহাদেশে চীনের ক্রমবর্ধমান প্রভাব খর্ব করতেই এই কৌশলগত পদক্ষেপ নয়াদিল্লির বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
সূত্র : সংবাদ প্রতিদিন


মন্তব্য