kalerkantho


ট্রাম্প-কিমের এই বাগ‌যুদ্ধ কিন্ডারগার্টেন ফাইট : রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৫২



ট্রাম্প-কিমের এই বাগ‌যুদ্ধ কিন্ডারগার্টেন ফাইট : রাশিয়া

বাগযুদ্ধ চলছেই। কখনো ট্রাম্প কিমকে 'রকেট ম্যান' বলে কটাক্ষ করছেন।

হুঁশিয়ারি দিচ্ছেন দেখে নেওয়ার। কিমও পাল্টা আক্রমণ থামাচ্ছেন না। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, পরমাণু বোমা পরীক্ষা- এসব করে আমেরিকাকে চমকানোর চেষ্টা করছেন। এমনকি ট্রাম্পকে 'মানসিক ভাবে অসুস্থ' ব্যক্তি বলে কী ভাবে তাঁকে বশে আনবেন সেই বার্তাও দিয়েছেন সম্প্রতি। ট্রাম্প-কিমের এই বাগ‌যুদ্ধ পর্বকে 'কিন্ডারগার্টেন ফাইট' বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ কিম ও ট্রাম্পকে 'হট হেডস' বলেও আখ্যা দেন। তিনি বলেন, 'এই মুহূর্তে যা পরিস্থিতি, আমাদের উচিত দুই হট হেডসকে এখনই থামানো। একটু বিরতি নেওয়া প্রয়োজন। ' 

জাতিসংঘের সাধারণ সভার মঞ্চে দাঁড়িয়ে উত্তর কোরিয়াকে নিয়ে আন্তর্জাতিক মহলে যে সংকট তৈরি হয়েছে তার প্রেক্ষিতেই এমন মন্তব্য করেছেন ল্যাভরভ।

তিনি আরো জানান, আবেগকে এড়িয়ে যুক্তি দিয়েই সব দেশের সঙ্গে কাজ করতে চাইছে রাশিয়া, কিন্ডারগার্টেন ফাইট করে নয়। এদিকে এ কথা বলে তিনি পরোক্ষে ট্রাম্পকে কটাক্ষ করলেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি যে আন্তর্জাতিক সংকট তৈরি হয়েছে, সেখানে তৃতীয় বিশ্বের কোনো  রাষ্ট্রের মধ্যস্থতাকে মস্কো স্বাগত জানাতে প্রস্তুত বলেও জানান ল্যাভরভ। কিন্তু আমেরিকা তাদের সেই প্রস্তাবকে খারিজ করে দিয়ে জানিয়েছে, এটা 'অপমানজনক'।

নাম উল্লেখ না করে আমেরিকার উদ্দেশে ল্যাভরভ বলেন, সংকটময় মুহূর্তে শান্তি ফিরিয়ে আনতে যে সব দেশ আলোচনার পথে হাঁটতে চাইছে না, তারা কার্যত নিরাপত্তা পরিষদের নিয়মকেই অগ্রাহ্য করছেন।  
সূত্র : আনন্দবাজার


মন্তব্য