kalerkantho


ক্যালিফোর্নিয়ায় দাবানলে ১৩ জনের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৭ ০২:২৮



ক্যালিফোর্নিয়ায় দাবানলে ১৩ জনের মৃত্যু

আমেরিকার ক্যালিফোর্নিয়ার ওয়াইন অঞ্চলে বিধ্বংসী দাবানলে প্রাণ গেল অন্তত ১৩ জনের। আগুনের আহত শতাধিক।

দাবানলের তাণ্ডবে গৃহহীন কয়েক হাজার পরিবার। সর্বশক্তি দিয়ে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে দাবানল মোকাবিলার কাজ। আগুনের গ্রাসে উত্তর ক্যালিফোর্নিয়ার প্রায় আটটি প্রদেশের বিস্তীর্ণ বনাঞ্চল প্রায় ধ্বংস হতে বসেছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

সংবাদসংস্থা সূত্রে জানা গেছে, স্থানীয় সময় সোমবার মধ্যরাতে আগুনের তীব্রতা তীব্র আকার ধারণ করে। দমকা হাওয়া আগুনের তাণ্ডব আরও কয়েকগুণ বাড়িয়েছে। বিপদের আশঙ্কায় ইতোমধ্যেই ন্যাপা ও সোনামা এলাকা পুরোপুরি ফাঁস করে দেওয়া হয়েছে। স্থানীয়দের নিরাপদ স্থানে নিয়ে যেতে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা দল। আগুনে গ্রামে থাকে বাঁচাতে বাসিন্দাদের জন্য তৈরি করা হয়েছে অস্থায়ী ক্যাম্প। আগুনের তাণ্ডব এভাবে আরও কয়েক ঘণ্টা চলতে থাকলে পুড়ে ছাই হয়ে যেতে পারে গোটা ন্যাপা ও সোনামা প্রদেশ।

দাবানল পরিস্থিতির সঙ্গে যুঝতে গভর্নর জেরি ব্রাউন আটটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। চাওয়া হয়েছে হয়েছে ট্রাম্প সরকারের সহযোগিতা। ফ্লোডারি প্রশাসনের পক্ষ থেকে উত্তর ক্যালিফোর্নিয়া প্রশাসনের সব রকমভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছে। পরিস্থিতির সঙ্গে যুঝতে বিশেষ ত্রাণ তহবিল গঠনেরও কথা বলা হয়েছে।


মন্তব্য