kalerkantho


যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধকৌশল হ্যাক করেছে উত্তর কোরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৭ ১৩:০৩



যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধকৌশল হ্যাক করেছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার কম্পিউটার ডাটাবেস থেকে গুরুত্বপূর্ণ বিভিন্ন গোপন সামরিক নথি ও যুদ্ধের পরিকল্পনা হ্যাক করেছে উত্তর কোরিয়া। নথিগুলোর মধ্যে মোটমাট ২৩৫ গিগাবাইট তথ্য ছিল।

স্থানীয় সময় মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট সদস্য রি চিওল-হি এ অভিযোগ করেন। ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির সদস্য রি চিওল-হি জানান, ২০১৬ সালের সেপ্টেম্বরে তাদের ডাটাবেস থেকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যুদ্ধের পরিকল্পনার নথি চুরি করে উত্তর কোরিয়া। ওই নথিতে উত্তর কোরিয়ার শাসককে নিশ্চিহ্ন করে দেওয়ার পরিকল্পনার তথ্যও ছিল। এ অভিযোগ বিষয়ে জানতে চাইলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও এই হ্যাকিংয়ের বিষয়ে কোনো স্বীকারোক্তি মেলেনি। তবে দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র কর্নেল রবার্ট মেনিং জানান, নিজেদের বিভিন্ন অভিযানের পরিকল্পনা সুরক্ষিত আছে। এ ছাড়া উত্তর কোরিয়ার যেকোনো ধরনের হুমকি সামলানোর ক্ষমতা যুক্তরাষ্ট্রের আছে। মেনিং আরো বলেন, তারা যে যুদ্ধের পরিকল্পনার কথা বলছেন, সেটি একটি দ্বিপক্ষীয় পরিকল্পনা। তাই কোরীয় উপদ্বীপ অঞ্চলে উত্তর কোরিয়ার যেকোনো ধরনের হুমকি মোকাবেলায় তৈরি থাকবে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে নানা বাধার মুখেও বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জের ধরে সমালোচনার মুখে পড়ে উত্তর কোরিয়া। এর একপর্যায়ে আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নির্মাণের দাবি জানানো হয় দেশটির পক্ষ থেকে। এ ছাড়া দেশটি পারমাণবিক বোমা বানাতেও সক্ষম হয়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের। সম্প্রতি যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার হুমকি দেয় উত্তর কোরিয়া। এর পর উত্তর কোরিয়ায় সেনা অভিযানের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


মন্তব্য