kalerkantho


৩০ নভেম্বর বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ০৯:৪৪



৩০ নভেম্বর বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশে ৩০ নভেম্বর আসবেন। মঙ্গলবার ভ্যাটিকান সিটির পক্ষ থেকে বাংলাদেশ সফরের বিস্তারিত সূচি ঘোষণা করা হয়েছে।

ঘোষিত সূচি অনুযায়ী নভেম্বরের ৩০ তারিখ থেকে ডিসেম্বরের ২ তারিখ পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন তিনি।
 
৩০ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর পোপ সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি ও ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। এরপর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস। এ দিন সুশীল সমাজের প্রতিনিধি, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কূটনীতিকের সঙ্গেও দেখা করবেন তিনি।
 
পহেলা ডিসেম্বর রমনার সোহরাওয়ার্দী উদ্যানে এক সমাবেশে অংশ নেবেন পোপ। এ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস। একই দিনে বিশপসহ অন্যান্য ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। বিকালে আর্চবিশপ হাউজের মাঠে শান্তির জন্য আন্তধর্মীয় ও আন্তমাণ্ডলিক সমাবেশে বক্তব্য রাখবেন তিনি।
 
সফরের শেষদিন ২ ডিসেম্বর পোপ তেজগাঁওয়ে মাদার তেরেসা ভবন পরিদর্শন করবেন। সেখানে পোপ ফ্রান্সিস পাদ্রি, সন্যাসব্রতীদের সঙ্গে এক সমাবেশে মিলিত হবেন। অংশ নেবেন সেমিনারে। সে দিন সন্ধ্যায় তিনি বাংলাদেশ ত্যাগের আগে নটরডেম কলেজে যুব সমাবেশে বক্তব্য রাখবেন।

 


মন্তব্য