kalerkantho


ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩১

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৭ ১৭:১২



ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩১

ফাইল ফটো

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ৩১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সরকারের পক্ষ থেকে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে।

কারণ এখনও প্রচুর মানুষ নিখোঁজ রয়েছে।

জানা গেছে, এখনো একশর ওপর মানুষ নিখোঁজ রয়েছে। ওয়াইন কাউন্টিখ্যাত রাজ্যের এলাকাগুলোতে এ ঘটনা ঘটেছে।

আগুন ঠেকাতে আট হাজারে বেশি দমকল কর্মীকে নিয়োগ করা হয়েছে। তবে দাবানলে সাড়ে তিন হাজার ভবন ও ঘর ভস্মীভূত হয়ে গেছে, নষ্ট হয়েছে এক লাখ ৭০ হাজারের বেশি জমি, বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ২৫ হাজার মানুষ।

কর্মকর্তারা জানিয়েছেন, সোনোমা কাউন্টিতে অন্তত ১৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। মেন্দেনো কাউন্টিতে আট জন, ইয়ুবাতে চারজন এবং নাপা কাউন্টিতে চারজন নিহত হয়েছে।

ক্ষয়ক্ষতির এই পরিমাণ ১৯৩৩ সালে লস এঞ্জেলসের গ্রিফিথ পার্কের অগ্নিকাণ্ডের ভয়াবহতাও ছাড়িয়ে গেছে। সেবারের অগ্নিকাণ্ডে ২৯ জন নিহত হয়েছিলেন।

জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে দমকা হাওয়ার পরিমাণ বাড়ছে, যে কারণে দাবানল আরও ছড়াতে পারে।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতি এই দাবানলে সৃষ্ট ধোঁয়া ৬০ মাইলেরও বেশি এলাকা ছাড়িয়ে সানফ্রান্সিসকোর দক্ষিণ পর্যন্ত পৌঁছেছে।

বিরুপ আবহাওয়া ও দমকা বাতাসের কারণে অগ্নিকাণ্ড বাড়ছে। ঠাণ্ডা আবহাওয়া, মৃদু বাতাস ও উপকূলীয় কুঁয়াশার সুযোগ নিয়ে মঙ্গলবার দাবানল কিছুটা নিয়ন্ত্রণে আনতে পারলেও পরে নতুন করে দমকা হাওয়া দাবানলকে শক্তিশালী করে তুলতে পারে বলে কর্তৃপক্ষ আশঙ্কা করছে। সূত্র : বিবিসি।


মন্তব্য