kalerkantho


কাতালুনিয়ায় নতুন নির্বাচনের সিদ্ধান্ত

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৭ ২১:০০



কাতালুনিয়ায় নতুন নির্বাচনের সিদ্ধান্ত

ছবি : ইন্টারনেট থেকে

বিচ্ছিন্ন হওয়ার চেষ্টা করায় কাতালুনিয়ার সরকারকে বরখাস্ত করে অঞ্চলটিতে নতুন নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে স্পেন সরকার। শনিবার মাদ্রিদে মন্ত্রিসভার এক জরুরি বৈঠকে কাতালান পার্লামেন্ট বিলুপ্ত না করে এর ক্ষমতা কমিয়ে আনারও সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়।

মন্ত্রিসভার এই সিদ্ধান্ত কার্যকরে স্পেনিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন লাগবে। ২৭ অক্টোবর সেখানে এই বিষয়ে ভোট হবে বলে জানিয়েছে রয়টার্স। রাখয়ের দল সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সিনেটে মন্ত্রিসভার প্রস্তাব সহজেই পাস হবে বলে ধারণা করা হচ্ছে।  

স্পেনিশ সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুযায়ী, কেন্দ্রীয় সরকার চাইলে সঙ্কটকালীন পরিস্থিতিতে স্বায়ত্তশাসিত অঞ্চলগুলোর শাসন ব্যবস্থায় হস্তক্ষেপ করতে পারে। সেই অনুযায়ী স্বায়ত্তশাসিত অঞ্চলটির সরকার বরখাস্ত করে ছয় মাসের মধ্যে নতুন নির্বাচনের এই সিদ্ধান্ত বলে জানিয়েছে বিবিসি।

শনিবারের মন্ত্রিসভার বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে রাখয় জানান, আইনশৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা, আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোর নিরপেক্ষতা নিশ্চিত করা, সরকারি কর্মকাণ্ড ও অর্থনৈতিক ব্যবস্থা সচল রাখার পাশাপাশি সবার নাগরিক অধিকার সংরক্ষণে এই অভূতপূর্ব সিদ্ধান্ত নিতে তার সরকার বাধ্য হয়েছে।

মাদ্রিদের এই নতুন পদক্ষেপের প্রতিক্রিয়ায় কাতালান আঞ্চলিক সরকার স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।  


মন্তব্য