kalerkantho


কনসার্টে এক মঞ্চে আসছেন আমেরিকার ৫ সাবেক প্রেসিডেন্ট!

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৭ ১৯:৫০



কনসার্টে এক মঞ্চে আসছেন আমেরিকার ৫ সাবেক প্রেসিডেন্ট!

এক মঞ্চে আসছেন এই পাঁচ সাবেক প্রেসিডেন্ট

কেবল মার্কিন মুলুকেই কনসার্টের মতো বড় আয়োজনে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। লাস ভেগাসের ক্ষত না মুছতেই আরো বড় পরিসরে এক কনসার্টের আয়োজন করা হচ্ছে।

আরো চমকপ্রদ খবরটি হলো, এই কনসার্টে এক হচ্ছেন আমেরিকার পাঁচ জীবিত সাবেক প্রেসিডেন্ট। সাম্প্রতিক হ্যারিকেনগুলোর আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত টেক্সাস, ফ্লোরিডা, পুয়ের্তো রিকো এবং আমেরিকার ভার্জিন আইল্যান্ডসকে সহায়তা দিতেই এই আয়োজন করা হয়েছে। সে উপলক্ষেই আগামী শনিবার রাতে টেক্সাস কলেজ টাউনে এক হচ্ছেন পাঁচ সাবেক মার্কিন প্রেসিডেন্ট।  

একই মঞ্চে দেখা যাবে ডেমোক্রেট দলের বারাক ওবামা, বিল ক্লিনটন এবং জিমি কার্টারকে। ওদিকে, রিপাবলিকার দলের আছেন জর্জ এইচ ডাব্লিউ বুশ এবং জর্জ ডাব্লিউ বুশ। তারা মূলত বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশে দাঁড়াতে চান। ট্রাম্প টেক্সাস এবং ফ্লোরিডাকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা যতদিনই লাগুক না কেন। তবে তিনি পুয়ের্তো রিকোর নেতাদের সমালোচনা করেছেন। যদিও বলেছেন যে, এখানে সহায়তার কমতি হবে না।

হ্যারিকেন মারিয়া পুয়ের্তো রিকোর ব্যাপক ক্ষতি করেছেন। অন্যান্য অংশে হার্ভে আর ইরমার হামলার পর তা শান্ত হয়।  

এ ধরনের ঘটনা বিরল। সাবেক ৫ জন প্রেসিডেন্টের এক মঞ্চে আসা সোজা কথা নয়। জর্জ এইচ ডাব্লিউ বুশের মুখপাত্র জিম ম্যাকগ্রাথ জানান, শনিবার রাতের আয়োজনে ৫ জনই আসছেন। তবে তাদের আরো একবার একত্র করেছিলেন এইচ ডাব্লিউ বুশ। ২০১৩ সালে ডালাসে জর্জ ডাব্লিউ বুশ প্রেসিডেন্টাল লাইব্রেরির উদ্বোধনে তারা এক হয়েছিলেন। কিন্তু এমন জনসমক্ষে তাদের এক হওয়ার বিষয়টি ভিন্ন আমেজ আনবে।  

এই কনসার্ট দেশের মিউজিক ব্যান্ড আলাবামা, রক অ্যান্ড রোল হল অব ফেমার 'সোল ম্যান' স্যাম মুর, গোসপেল লিজেন্ড ইয়োলান্দা অ্যাডামস এবং টেক্সাসের সঙ্গীতজ্ঞ লাইলি লোভেট এবং রবার্ট আর্ল কিন অংশ নেবেন। কলেজ স্টেশনের টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটির রিড এরিনাতে বিশাল এই কনসার্ট দেখবে মানুষ। এটা কিন্তু সিনিয়র বুশের প্রেসিডেন্টাল লাইব্রেরির শহর। বর্তমানে ৯৩ বছর বয়সে তিনি পারকিনসন্স রোগে আক্রান্ত হয়ে হুইলচেয়ারে চলাফেরা করেন। তবুও নিজের শহর হাউস্টনে গত ফেব্রুয়ারিতে সুপার বোলে অংশ নিয়েছিলেন।  

হোয়াইট হাউজ ছাড়ার আগে জর্জ ডাব্লিউ বুশ টেক্সাসের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখন ডালাসে বাস করেন।  

এর আগে ২০০৪ সালে দক্ষিণ এশিয়ার দানবীয় সুনামি এবং হ্যারিকেন ক্যাটরিনার আক্রমণের পর একযোগে অর্থ সহায়তা তুলেছিলেন ক্লিনটন এবং এইচ ডাব্লিউ বুশ। ২০১১ সালে হাইতির ভূমিকম্পের পর এই দুই সাবেক প্রেসিডেন্ট আবারো এক হয়েছিলেন।  

ইউনিভার্সিটি আব হাউস্টনের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ব্রান্ডন রোটিংহাস বলেন, অরাজনৈতিকভাবে অর্থ উত্তোলনের জন্যে প্রেসিডেন্টদের চেয়ে সেরা আর কেউ নন। তারা যখন মানবকল্যাণের জন্যে নিঃস্বার্থভাবে অর্থ সহায়তা চান, তখন বিশাল অংক জোগাড় হওয়া সম্ভব।  

পুয়ের্তো রিকোয় সহায়তা তেমন যাচ্ছে না, ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। তবে পাল্টা ট্রাম্প সেখানকার নেতাদের 'নেতৃত্বের মান' নিয়ে প্রশ্ন তুলেছেন।  

টেক্সাসের উপকূলীয় অঞ্চলে আগস্টের ২৫ তারিখে আঘাত হানে হ্যারিকেন হার্ভে। ক্যাটাগরি ৪ হ্যারিকেনটি হাউস্টনকে স্মরণকালের ভয়াবহ বন্যায় ভাসিয়ে দেয়। এতে মারা যান ৮০ জনেরও বেশি মানুষ। বিধ্বস্ত শহর আর মানুষের সহায়তায় তাই এবার একজোট হচ্ছেন পাঁচ-পাঁচজন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।  

হ্যারিকেন ইরমা ফ্লোরিডাকে আক্রামণ চালালে হ্যারিকেন মারিয়া হামলা চালায় পুয়ের্তো রিকোয়। এই দুটো হ্যারিকেনই আবার আমেরিকার ভার্জিন আইল্যান্ডস-কে ক্ষতিগ্রস্ত করেছিল। এদের সবাই সাহায্যার্থেই এই আয়োজন। সূত্র : ইয়াহু 


মন্তব্য