kalerkantho


ভারত-মার্কিন বন্ধুত্ব রক্তচাপ বাড়াচ্ছে পাকিস্তান-চীনের!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৭ ২০:৩৩



ভারত-মার্কিন বন্ধুত্ব রক্তচাপ বাড়াচ্ছে পাকিস্তান-চীনের!

চীনের রক্তচাপ বাড়িয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, ভারতের শক্তিশালী জোট প্রকাশ্যে এসেছে সোমবারই। পাশাপাশি সম্পর্ককে আরও মজবুত করতে দ্বিপাক্ষিক বৈঠকও করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর সেই বৈঠকের মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই হোয়াইট হাউসের ঘোষণা, প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করা হবে। একই সঙ্গে সন্ত্রাস দমনে যৌথ ভাবে কাজ করার কথাও বলেছে হোয়াইট হাউস।

ভারত-মার্কিন বন্ধুত্ব এবং মোদি-ট্রাম্পের পারস্পরিক প্রশংসা নিঃসন্দেহে চাপ বাড়াচ্ছে চীনের ওপর। চীনের পাশাপাশি চাপ বাড়ছে পাকিস্তানের ওপরও। সন্ত্রাস প্রশ্নে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর অবস্থান না নেওয়া, চীনের সঙ্গে ভারতের সম্পর্কে তিক্ততার অন্যতম প্রধান কারণ। অন্য দিকে, দক্ষিণ চীন সাগরে চীনের সম্প্রসারণবাদী কার্যকলাপের কঠোর বিরোধিতায় অনড় আমেরিকা। সে লড়াইয়ে আমেরিকা কিন্তু ভারত, জাপান, অস্ট্রেলিয়ার সমর্থনও পাচ্ছে।

সম্প্রতি চীন সফরে গিয়ে ট্রাম্প সে দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ঝালিয়ে নিয়েছেন ঠিকই। কিন্তু তার পরেও বার বার ওয়াশিংটনের তরফে বার্তা দেওয়া হচ্ছে, এশিয়া-প্যাসিফিক যার নতুন নাম দেওয়া হয়েছে ইন্দো-প্যাসিফিক সেই অঞ্চলে ভারতই এখন আমেরিকার অন্যতম প্রধান সহযোগী।


মন্তব্য