kalerkantho


মার্কিন ড্রোন দেখলেই গুলি করে নামানোর নির্দেশ পাকিস্তানের!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৭ ২২:৫৪



মার্কিন ড্রোন দেখলেই গুলি করে নামানোর নির্দেশ পাকিস্তানের!

আকাশসীমা লঙ্ঘন করলেই গুলি করে নামানো হবে অনুপ্রবেশকারী মার্কিন ড্রোন। বৃহস্পতিবার ঘোষণা করলেন পাকিস্তানের বিমানবাহিনীর প্রধান সোহাইল আমান।

রাজধানী ইসলামাবাদে এক জনসভায় তিনি বলেন, ‘কাউকে আমাদের আকাশসীমা লঙ্ঘন করতে দেব না। বিমানসেনাকে নির্দেশ দিয়েছি, আকাশে ভিনদেশি ড্রোন দেখলেই গুলি করে নামাও। যদি আমেরিকার ড্রোনও হয়, তবুও দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার স্বার্থে গুলি চালাও। ’

উল্লখ্য, দুই সপ্তাহ আগে আফগানিস্তান সীমান্তের কাছে পাকিস্তানের ভেতরে জঙ্গি ঘাঁটিতে আঘাত হানে আমেরিকার ড্রোন। ঘটনায় ৩ সন্ত্রাসবাদীর মৃত্যু হয়। প্রসঙ্গত, ২০০৪ সাল থেকেই পাকিস্তানে হানা দেওয়া শুরু করে মার্কিন ড্রোন। গত ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিটি ড্রোন হামলার পেছনেই রয়েছে সিআইএ-র হাত। প্রত্যেক হামলার পরেই ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বলা হয়েছে, ভবিষ্যতে এমন আক্রমণ বরদাস্ত করা হবে না।

তা সত্ত্বেও পরে আবার ড্রোন হামলা চালিয়েছে আমেরিকা। তার জেরে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় জঙ্গি নেতার পাশাপাশি মৃত্যু হয়েছে সাধারণ নাগরিকদের যার মধ্যে ছিলেন প্রবীণ, নারী এবং শিশুরাও। এমন হামলার জেরে নিখোঁজের তালিকায় নাম উঠেছে বহু নিরপরাধ নাগরিকের।

এর আগে ড্রোন হামলা নিয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। কিন্তু স্বয়ংক্রিয় উড়ন্ত ড্রোন (UAV) গুলি করে নামানোর নির্দেশ এই প্রথম। দেশের আকাশসীমায় ঢুকে পড়া ভিনদেশি ড্রোন যে আর তাদের নিশানাচ্যুত হবে না, সে কথাও জোর দিয়ে জানিয়ে দিয়েছেন আমান।

প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান পাকিস্তানে হামলার প্রচ্ছন্ন হমকি দিয়েছিলেন। তিনি বলেছিলেন, পাকিস্তান জঙ্গিদের উৎখাতে ব্যবস্থা না নিলে যুক্তরাষ্ট্র নিজেই পাকিস্তানে থাকা সব জঙ্গি আস্তানা ধ্বংস করার ব্যবস্থা নেবে।


মন্তব্য