kalerkantho


হটলাইন চালুর পর উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় প্রথম ফোন

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১১:২৯



হটলাইন চালুর পর উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় প্রথম ফোন

ফাইল ফটো

উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার নানা বিষয়ে উচ্চপদস্থ কর্মকর্তাদের আলোচনার জন্য বিশেষ একটি টেলিফোন সংযোগ রয়েছে। হটলাইন নামে এ ফোন সংযোগ প্রায় দুই বছর বন্ধ থাকার পর আবার চালু করা হয়েছে।

গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা স্থানীয় সময় সাড়ে ৩টার দিকে উত্তর কোরিয়া থেকে প্রথম টেলিফোন কল পাওয়ার কথা নিশ্চিত করেছেন।


আরো পড়ুন : জেনে নিন উত্তর কোরিয়া সম্পর্কে ১৬টি বিস্ময়কর তথ্য


উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতেও দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন চালুর খবর নিশ্চিত করা হয়েছে।

আগামী ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিক শুরু হচ্ছে। ওই আয়োজনে নিজেদের দল পাঠানো নিশ্চিত করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সিউলের সঙ্গে আলোচনা শুরু করার কথা আগেই জানিয়েছিলেন।


আরো পড়ুন : কোরিয়া সংকট নিরসনের জন্য কয়েকটি প্রস্তাব


নববর্ষ উপলক্ষে এক ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম সম্পর্কে উত্তেজনা কমিয়ে আনার আগ্রহ প্রকাশ করেন।

কিম বলেন, অলিম্পিকে অংশ নেওয়ার মধ্য দিয়ে উত্তরের জনগণ তাদের একতা দেখানোর সুযোগ পাবে। তাৎক্ষণিকভাবে কিমের এ বক্তব্যকে স্বাগত জানায় দক্ষিণ কোরিয়া।

সেবার কায়েসং শিল্প এলাকায় দুই কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা ভেস্তে যাওয়ার পর থেকে দক্ষিণের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। এরপর টেলিফোন হটলাইনেও আর কোনো ফোন ধরেনি উত্তর কোরিয়া।

কিমের নববর্ষের ভাষণের পরও বেশ কয়েকদফায় দক্ষিণের সঙ্গে টেলিফোনে যোগাযোগের চেষ্টা ব্যর্থ হয়।

২০১৫ সালের ডিসেম্বরের পর দুই প্রতিবেশীর মধ্যে উচ্চপর্যায়ে কোনো আলোচনা হয়নি। তবে এবার হটলাইন চালুর পর সে সুযোগ আবার তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
সূত্র : বিবিসি


মন্তব্য