kalerkantho


মমতার বিরুদ্ধে আসামে মামলা

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১০:০১



মমতার বিরুদ্ধে আসামে মামলা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে আসামে মামলা করা হয়েছে। আসামে বিতর্কিত নাগরিকত্ব তালিকা তৈরি করে ভারতের কেন্দ্রীয় সরকার বাঙালিদের বের করে দেওয়ার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করার পর তার বিরুদ্ধে মামলা করা হয়। এছাড়া মমতা ব্যানার্জিকে গ্রেফতারের দাবিও উঠেছে।

বৃহস্পতিবার কৃষক-শ্রমিক কল্যাণ পরিষদ আসামের দিসপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করে। অভিযোগে বলা হয়, মমতা সুপ্রিম কোর্টের অবমাননা করেছেন ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) নিয়ে মন্তব্য করে। আসামে জাতি বিদ্বেষ ছড়ানোর অভিযোগও উঠেছে মমতার বিরুদ্ধে।

এনআরসির নাগরিক তালিকার প্রথম খসড়াটি গত বছরের ৩১ ডিসেম্বর মধ্যরাতে প্রকাশ করা হয়। ওই খসড়া তৈরি করা হয়েছে প্রায় তিন কোটি ১৫ লাখ আবেদনের মধ্যে এক কোটি ৯০ লাখ মানুষের তথ্য-প্রমাণ যাচাইয়ের পর।

আসামে এখন টান টান উত্তেজনা বিরাজ করছে অন্যদের নাগরিকত্ব নিয়ে। মমতা গত বুধবার বীরভূমে এক জনসভায় জানান, বাঙালিদের গায়ে হাত দিলে আমি ছেড়ে কথা বলব না।

তিনি আরো বলেন, আসামে বাঙালিদের ওপর আঘাত আসলে পশ্চিমবঙ্গও ক্ষতিগ্রস্ত হবে। কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, আগুন নিয়ে খেলবেন না। এনআরসি’র মাধ্যমে বিজেপি বিভাজনের রাজনীতির ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তিনি।


মন্তব্য