kalerkantho


নতুন রঙে হবে লেডিজ কোচ, বন্ধ হবে ধর্ষণ!

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ০৯:৫৯



নতুন রঙে হবে লেডিজ কোচ, বন্ধ হবে ধর্ষণ!

না, এখনই লেডিজ কোচের নতুন রং করা শুরু হচ্ছে না। আইন-শৃঙ্খলা  রক্ষাকারী বাহিনীর কেন্দ্রীয় সরকার এমন কোনো সিদ্ধান্তও নেয়নি। তবে সম্প্রতি এমনই প্রস্তাব জমা পড়েছে। প্রস্তাবটি করেছেন মধ্য রেলের এক অফিসার। একটি সর্বভারতীয় পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী, মুম্বইয়ের লোকল ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতেই এই প্রস্তাব। সাধু, সন্তের দেশ ভারতে গেরুয়ার প্রতি শ্রদ্ধা স্বাভাবিক। কিন্তু যে দেশে বাবা রাম রহিমও বাস করেন সেখানে কোন যুক্তিতে গেরুয়া রং দিয়ে মহিলাদের নিরাপত্ত নিশ্চিত করা সম্ভব?


আরো পড়ুন :


না, ওই অফিসার এমনটা দাবি করেননি যে পুরুষ দুষ্কৃতকারীদের রিপু দমন করতে পারবে। তাঁর দাবি, গেরুয়া রং মহিলা যাত্রীদের মানসিক শক্তি বাড়িয়ে দেবে। আর সেই শক্তির জোরেই নাকি মহিলারা পুরুষের দুষ্কর্ম রুখে দিতে পারবে। আবার মহিলা কোচের গেরুয়া রং পুরুষের মধ্যেও সৌজন্য ভাবনা বাড়াবে। রেল বোর্ডের কাছে এমনই প্রস্তাব রেখেছেন আরপিএফ-এর অ্যাডশনাল চিফ সিকিউরিটি কমিশনার প্রণব কুমার।


আরো পড়ুন :


তিনি তাঁর এক পাতার নোটে শুধু এটাই নয়, আরো নানা প্রস্তাব রেখেছেন। তবে কোচের গেরুয়াকরণ প্রস্তাব সত্যিই অভিনব। মুম্বাইয়ে সম্প্রতি ট্রেনে মহিলাদের ওপর নির্যাতনের ঘটনায় চিন্তিত সেন্ট্রাল রেল। গত কয়েক বছর ধরেই মহিলা যাত্রীদের ওপর হামলার ঘটনা বাড়ছে। ২০১৭ সালেও বেশ কয়েকটি ঘটনায় চিন্তা বেড়েছে। ধর্ষণের ভয়ে চলন্ত ট্রেন থেকে কিশোরীর ঝাঁপ দেওয়ার ঘটনাও সামনে এসেছে।

 


মন্তব্য