kalerkantho


বাংলাদেশি আকায়েদের কাজের খেশারত

পারিবারিক ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধের সিদ্ধান্ত ট্রাম্পের

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৬ জানুয়ারি, ২০১৮ ২৩:৪২



পারিবারিক ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধের সিদ্ধান্ত ট্রাম্পের

ছবি : ইন্টারনেট থেকে

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটন পোর্ট অথোরিটি বাস টার্মিনালে সাম্প্রতি ‘সন্ত্রাসী আক্রমণের চেষ্টা’র অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আকায়েদ উল্লাহ নামে এক বাংলাদেশি অভিবাসীর কর্মকাণ্ডের খেশারত শুরু হয়েছে।

পারিবারিক ভিসায় যুক্তরাষ্ট্রে আসা আকায়েদ উল্লাহকে গ্রেপ্তারের পর পারিবারিক ভিসা কমিয়ে আনার যে কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর সেই কথা অনুসারেই ‘চেইন মাইগ্রেশন’ বা পারিবারিক ভিসা-প্রক্রিয়াকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য এ ধরনের ভিসা প্রদান নিষিদ্ধ করার জন্য কংগ্রেসের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

কিন্তু এখন পর্যন্ত এ ধরনের কোনো আইন হয়নি। তা সত্ত্বেও ২০১৭ সালের পারিবারিক ভিসা অনুমোদন বিগত ১০ বছরের মধ্যে সবচেয়ে কম। সম্প্রতি ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেসের (ইউএসসিআইএস) নথি পাওয়ার পর রয়টার্সের তৈরি একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, অবৈধ অভিবাসন-প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্প প্রশাসন মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরি করার আহ্বানসহ দেশটিতে অবৈধভাবে বসবাসকারীদের ধর-পাকড় করা বাড়িয়েছে। সবশেষ আমেরিকার নিউইয়র্ক শহরের ব্যস্ততম বাস টার্মিনালে ‘সন্ত্রাসী আক্রমণের চেষ্টা’র অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আকায়েদ উল্লাহ নামে এক বাংলাদেশি অভিবাসীকে গ্রেপ্তারের পর পারিবারিক ভিসা কমিয়ে আনার কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আকায়েদ উল্লাহ পারিবারিক ভিসায় যুক্তরাষ্ট্রে যান। কিন্তু অভিবাসন প্রক্রিয়ার পক্ষে যাঁরা, তাঁদের মত হলো, আত্মীয় যুক্তরাষ্ট্রে থাকলেই কেউ ভিসা পেয়ে যান না। নিরাপত্তার বিষয়টির দীর্ঘ মূল্যায়ন শেষে কয়েক বছর অপেক্ষার পরই ভিসার ‘গ্রিন লাইট’ পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রে বৈধভাবে বসবাসকারীদের স্বদেশে থাকা ‘বৃহৎ পরিবারের’ সদস্যদের যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া হলো চেইন মাইগ্রেশন। এই মাইগ্রেশন-প্রক্রিয়াকে নিষিদ্ধ করার জন্য কংগ্রেসে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউএসসিআইএস নথি অনুযায়ী, নিকট পারিবারিক আত্মীয় নন এমন পারিবারিক ভিসা অনুমোদন ২০১৭ সালের প্রথম নয় মাসে আগের বছরের তুলনায় ৭০ শতাংশ কমেছে। আর একই সময়ে বাগদত্ত বা বাগদত্তাকে ভিসা প্রদান কমানো হয়েছে ৩৫ শতাংশ।

গত ১১ ডিসেম্বর সোমবার ম্যানহাটন পোর্ট অথোরিটি বাস টার্মিনালে বোমা বিস্ফোরনের পর নিউ ইয়র্কের আইন প্রয়োগকারী সংস্থার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, কর্মস্থলেই বিস্ফোরকটি তৈরি করেছিলেন আকায়েদ উল্লাহ। এ ঘটনায় চারজন আহত হন। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তাকে আটক করেন পুলিশ। 

আকায়েদ উল্লাহ’র ডাক নাম সপু। বয়স ২৭ বছর। বাবার নাম ছানাউল্ল্যা। তারা দুই ভাই এক বোন। গত সাত বছর ধরে মা ও ভাই বোনসহ নিউ ইয়র্কের ব্রুকলিনে বসবাস করে আসছে আকায়েদ। তার গ্রামের বাড়ি সন্দীপের মুছাপুর গ্রামে। আকায়েদের জন্ম ঢাকাতে। ঢাকার হাজারীবাগ এলাকায় থাকতো বলে জানা গেছে।  


মন্তব্য