kalerkantho


কিম জং উনের সঙ্গে ফোনে কথা বলার ইচ্ছা প্রকাশ ডোনাল্ড ট্রাম্পের!

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০১৮ ১৯:০৬



কিম জং উনের সঙ্গে ফোনে কথা বলার ইচ্ছা প্রকাশ ডোনাল্ড ট্রাম্পের!

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সম্পর্কটা ঠিক কেমন, তা তো জানাই রয়েছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলের। পরমাণু ইস্যুতে কিছুদিন আগেই দুই তরফের খানিকটা বাকবিতণ্ডা হয়ে গিয়েছে। কিম হুঁশিয়ারির সুরে বলেছিলেন, পরমাণু মিসাইলের বোতাম, সবসময় তাঁর টেবিলেই থাকে। পাল্টা একই কথা বলে কিমকে হুঁশিয়ারি দেন ট্রাম্পও।

তবে, এরপর আর সুর চড়া করে নয়, বরং সুর খানিকটা নরম করেই কিম জং উনের সঙ্গে ফোনে কথা বলার ইচ্ছা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

শনিবার, সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, কিমের সঙ্গে কথা বলে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সমস্যা মেটাবার চেষ্টা করবেন ট্রাম্প। ট্রাম্পের দাবি, এর জন্য আগে থেকে ট্রাম্পকে কোনো শর্ত দেওয়া যাবে না। কিমের সঙ্গে যে তাঁর কথা বলতে কোনো রকমের সমস্যা নেই, তা স্পষ্ট করে এদিন সাংবাদিকদের জানিয়েছেন ট্রাম্প।

অন্যদিকে, গত শুক্রবার উত্তর কোরিয়াও জানিয়েছে, তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি। আর এর ফলে গত দুই বছরের মধ্যে এবারই প্রথম আলোচনা করার সুযোগ তৈরি হয়েছে। ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পূর্ব নির্ধারিত সামরিক মহড়া বাতিল করা হয়েছে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ‘আপাতত দুই শিবির কথা বলছে অলিম্পিক নিয়ে। এটা একটা বড় দিকের শুরু।’


মন্তব্য