kalerkantho


কাতারে ব্যবসা করলে শতভাগ মালিকানা পাবেন বিদেশিরা

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১০:৩১



কাতারে ব্যবসা করলে শতভাগ মালিকানা পাবেন বিদেশিরা

কাতারে বিদেশি কোনো নাগরিক ব্যবসা করতে চাইলে সর্বোচ্চ ৪৯ শতাংশ পর্যন্ত মালিকানা রাখতে পারতেন। তবে বিদেশি বিনিয়োগকারীরা এখন থেকে দোহায় ব্যবসা করলে শতভাগ মালিকানা পাবেন।

দেশটিতে সরকারিভাবে এ ধরনের অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত জুড়ে দেওয়া হয়েছে, ব্যবসা করতে হলে বিদেশি কোনো নাগরিককে অবশ্যই দেশটির সরকারের অনুমতি নিতে হবে। এছাড়া সেখানকার ব্যাংকিং ও ইনসুরেন্স খাতেও বিনিয়োগ করতে হবে।

মালিকানা শতভাগ করার অনুমতি থাকলেও রিয়েল স্টেট ও নিজস্ব জায়গা কিনতে পারবেন না বাইরের কেউ।

বিশেষজ্ঞরা বলছেন, বিদেশি নাগরিকদের সেখানে বিনিয়োগে আকৃষ্ট করতেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এ সিদ্ধান্তের ফলে লাভবান হবে কাতার। একদিকে যেমন বিদেশি বিনিয়োগকারীরা সেখানে ব্যবসা করতে আগ্রহী হবে, অন্যদিকে দেশের রাজস্ব খাত তৈরি করা সম্ভব হবে। নতুন সিদ্ধান্তের ফলে দোহার অর্থনীতি আরো শক্তিশালী হবে।

আরো পড়ুন : সিরিয়ার ইদলিবে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২৩

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং মুসলিম ব্রাদারহুড, আল কায়েদা, ইসলামিক স্টেটসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

সম্পর্ক ছিন্নের পর সীমান্ত ছাড়াও আকাশপথ এবং নৌবন্দর বন্ধ করে দেয় সৌদি জোট। পরে দফায় দফায় বিভিন্ন ধরনের শর্ত পাঠায় দোহাকে। সেসব শর্তের মধ্যে আলজাজিরার সম্প্রচার বন্ধ করে দেওয়ার শর্তও ছিল।

তবে বরাবরই সব অভিযোগ অস্বীকার করে সৌদি জোটের দাবি নাকচ করে দিয়ে অাসছে দোহা। বিদেশি বিনিয়োগকারীদের মালিকানা শতভাগ দেওয়ার ব্যাপারে দেশটির অর্থ ও বাণিজ্যমন্ত্রী শেখ আহমেদ বিন জসিম বলেন, যেসব দেশে ব্যবসা করার বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে, কাতার পথ প্রদর্শক হিসেবে থাকবে সেসব দেশের মধ্যে বৈশ্বিক অর্থনীতিতে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


মন্তব্য