kalerkantho


কাতারের সমর্থনে টুইট, সৌদিতে ভ্রমণ নিষেধাজ্ঞায় আওদার পরিবার

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১৬:০৯



কাতারের সমর্থনে টুইট, সৌদিতে ভ্রমণ নিষেধাজ্ঞায় আওদার পরিবার

সৌদি আরবের প্রখ্যাত মুসলিম পণ্ডিত সালমান আল আওদার পরিবারের সদস্যদের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের অভিযোগ উঠেছে। হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত চার মাস ধরে সালমানের পরিবারের ১৭ জন সদস্যকে সৌদি আরবের বাইরে যেতে দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, সালমান আল আওদাকে গত বছরের ৭ সেপ্টেম্বর আটক করে সৌদি সরকার। সৌদি রাজ পরিবারের বিরুদ্ধে গণ জাগরণের অভিযোগে তাকে আটক করা হয়।

তার পর থেকে অলিখিতভাবেই তার পরিবারের সদস্যদর বাইরের কোনো দেশে যেতে দেওয়া হচ্ছে না। বিষয়টি তাদের জানানোও হয়নি। সৌদি ছেড়ে ওই পরিবারের সদস্যরা বাইরে যাওয়ার চেষ্টা করতে গিয় বিষয়টি জানতে পারেন।

গত রবিবার আওদা পরিবারের একজন সদস্য লিখিত বিবৃতি দিয়েও বিষয়টি জানিয়েছেন। ওই বিবৃতিতে উল্লেখ করা হয়, ভ্রমণ করতে গিয়ে বাধাপ্রাপ্ত হয়ে তারা বিষয়টি জানতে পারেন। সৌদি রাজ পরিবারের পক্ষ থেকে এ ধরনের সিদ্ধান্ত দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

কাস্টমস অফিসার পরিষ্কারভাবে বলেছেন, তাদের কাছে রাজপরিবার থেকে সে রকমই নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এভাবে তাদের আটকে দেওয়া হবে।

আওদা পরিবারের একজন সদস্য বলছেন, ২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপের পর দোহার প্রতি সমর্থন জানিয়ে টুইট করেছিলেন আওদা। সেই টুইটের জেরেই তাকে আটক করে রাখা হয়।

সূত্র : আলজাজিরা


মন্তব্য